বেনাপোল ইমিগ্রেশনে দালাল কর্তৃক হয়রানীর শিকার পাসপোর্ট যাত্রীরা

0
212

জাহিরুল ইসলাম মিলন,যশোর জেলা প্রতিনিধিঃ ভারত-বাংলাদেশী যাত্রী বেনাপোল চেকপোস্ট দিয়ে যাতয়াত করছেন প্রতিদিন কেউ যাচ্ছেন বেড়াতে, কেউ যাচ্ছেন চিকিৎসার জন্য, কেউ যাচ্ছেন আত্বীয় স্বজনের বাড়িতে, আবার কেউ আসছে নাড়ীর টানে বাংলাদেশের মাটিতে।
বেশীরভাগ যাতয়াতকারীর সঙ্গে রয়েছে তাদের পরিবার পরিজন।

বেনাপোল চেকপোস্টে ভারত যাতয়াতকারী যাত্রীদের যাতাযাতের সুযোগে দালালরা সক্রীয় হয়ে উঠেছে। তাদের হাতে এসব যাত্রী হয়রানীর শিকার হচ্ছেন প্রতিদিন।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার যাত্রী ভারতে যাতয়াত করে। যাতায়াতকারীরা অভিযোগ করে বলছেন, তারা বেনাপেলে ইমিগ্রেশনে দালালদের দ্বারা হয়রানীর শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

ইমিগ্রেশন পুলিশের সহযোগিতায় দীর্ঘদিন ধরে পাসপোর্ট দালালরা ইমিগ্রেশন অভ্যন্তরে পাসপোর্ট যাত্রীদের নানাভাবে হয়রানী করছে। ছিনিয়ে নিচ্ছে যাত্রীদের ব্যাগ ও অর্থ।দালালদের সঙ্গে মিলেছে ইমিগ্রেশনের পুলিশ সদস্যরা। তারা যাত্রীদের কাছ থেকে জোর পুর্বক টাকা নিচ্ছে হরহামেশায়।

নড়াইল থেকে আগত এক পাসপোর্ট যাত্রী সাইবুর রহমান বলেন, আমি চাকরী করি।বেনাপোল বাস ষ্ট্যান্ড নামার পর এক দালাল আমাকে চেকপোস্টে নিয়ে আসে আমার কাছ থেকে পাসপোর্ট ইমিগ্রেশনের কাজে করে দিবে বলে ১০০০/-টাকা নিয়ে মেরে দেই।

ভোগান্তির কথা স্বীকার করে একজন পুশিল কর্মকর্তা বলেন এখানে দুর্নীতির সঙ্গে কিছু দালাল,সাংবাদিক,অনান্য সদস্যারা জড়িত। সাংবাদিকদের পাসপোর্ট বই ছিল মারতে না দিলে তারা ইমিগ্রেশন নিয়ে নিউজ করবে। তাই স্ব-স্ব সংস্থার কর্তৃপক্ষের এ বিষয়ে কড়া নজরদারী করা একান্ত জরুরী।

তাছাড়া কোন দালাল দ্বারা যাতে ইমিগ্রেশন অভ্যন্তরে পাসপোর্ট যাত্রীদের হয়রানী না করতে পারে সেদিকে নজর দেওয়া দরকার বলে জানান সাধারন পাসপোর্ট যাত্রীরা।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here