বেতন-বোনাসের দাবিতে সাভারে শ্রমিকদের বিক্ষোভ

0
512
বেতন-বোনাসের দাবিতে সাভারে শ্রমিকদের বিক্ষোভ

খবর৭১ঃ ঈদের আগেই বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে সাভারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা সড়কে গাছের গুড়ি ফেলে এবং টায়ার জ্বালিয়ে ঘন্টাব্যাপী রাজাশন-বিরুলিয়া সড়ক অবরোধ করে রাখে। শুক্রবার সকালে পৌর এলাকার রাজাশন মহল্লায় অবস্থিত মারহাবা স্পিনিং মিলস লিমিটেড কারখানায় এ শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

শিল্প পুলিশ ও বিক্ষুদ্ধ শ্রমিকরা জানায়, আগামী সোমবার পবিত্র ঈদুল আজহা। তাই রবিবার থেকে ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু এখনও ওই কারখানায় শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করেনি মালিকপক্ষ। গত বৃহস্পতিবার শ্রমিকদের ঈদ বোনাস দেওয়ার কথা থাকলেও সারাদিন কাজ করিয়ে রাতে পালিয়ে যায় মালিকপক্ষের লোকজন। এ ঘটনায় শুক্রবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে প্রথমে কর্মবিরতী পালন শুরু করে।

এক পর্যায়ে প্রায় তিন শতাধিক শ্রমিক কারখানার সামনের রাস্তায় অবস্থান নেয়। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা রাস্তায় গাছের গুড়ি ফেলে এবং টায়ারে আগুন জ্বালিয়ে বেতন-বোনাস পরিশোধের দাবি জানায়। প্রায় ঘণ্টাব্যাপী সড়ক অবরোধে ওই এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এরপর শিল্প পুলিশের কর্মকর্তারা মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নেয়।

কারখানাটির রিং সেকশনের লাইনম্যান মেহেদী হাসান বলেন, মালিকপক্ষ প্রতিমাসেই আমাদের বেতন পরিশোধে গড়িমসি করে। আন্দোলন করে গত জুন মাসের বেতন পেয়েছি এই মাসের (আগস্ট) দুই তারিখে। গতকাল আমাদের বোনাস দেওয়ার কথা বলে রাত ১০ টা পর্যন্ত কাজ করানোর পরও কর্তৃপক্ষ কোন উদ্যোগ গ্রহন না নিয়ে পালিয়ে যায়।

কারখানাটির ইউটিলিটি ম্যানেজার সুলতান মাহমুদ বলেন, ‘বিক্ষুদ্ধ শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। শ্রমিকদের বেতন ঈদের আগেই পরিশোধ করা হবে।’

এ ব্যাপারে শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, ‘শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা হয়েছে। কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধ করবেন বলে জানিয়েছেন। এছাড়া কারখানা এলাকায় যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়ের রয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here