বেগম খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে রিটের শুনানি আজ

0
234

খবর৭১:নির্বাচন কমিশনে (ইসি) তিনটি আসনে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা রিটের আবার শুনানি হবে। বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দুপুর ২টায় এই শুনানি অনুষ্ঠিত হবে।

এর আগে খালেদা জিয়ার এই তিনটি রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (১১ ডিসেম্বর) বিভক্ত আদেশ দেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

পরের দিন বুধবার নতুন এই বেঞ্চে খালেদা জিয়ার রিট শুনানির জন্য নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি।

এরপরই খালেদা জিয়ার তিনটি রিট নতুন এ বেঞ্চে শুনানির জন্য বৃহস্পতিবারের কার্যতালিকায় আসে। কার্যতালিকার ১, ২ ও ৩ নং ক্রমিকে থাকা রিট তিনটি শুনানির জন্য আজ দুপুর ২ টা সময় নির্ধারণ করা হয়েছে।

এর আগে ফেনী-১ এবং বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনের মনোনয়নপত্র নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত রোববার হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিলের রায় রোববার বহাল রাখে নির্বাচন কমিশন।

গত শনিবার প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন কমিশনার খালেদার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। তবে কমিশনার মাহবুব তালুকদার খালেদার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন।

এর আগে এই তিনটি আসনে জমা দেয়া খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। দুই বছরের বেশি কারাদণ্ড থাকায় খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে উল্লেখ করা হয়।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here