বেকারত্ব দূরীকরণের অঙ্গীকার জিম্বাবুয়ের নতুন নেতার

0
391

খবর৭১: নানামুখী চাপে অবশেষে প্রেসিডেন্টের পদ থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) পদত্যাগ করেছেন রবার্ট মুগাবে। নতুন প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার দায়িত্ব নিতে যাচ্ছেন এমারসন ম্যানানগাগওয়া।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় আত্মগোপন শেষে বুধবার দেশে ফিরেই রাজধানীর হারারেতে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া এক বক্তব্যে জিম্বাবুয়ে থেকে বেকারত্ব দূরীকরণ ও গণতন্ত্রের বিকাশে কাজ করার ঘোষণা দেন তিনি। তবে তার বেকারত্ব দূরীকরণের প্রতিশ্রুতিতে জিম্বাবুয়ের নাগরিকরা দারুণ খুশি। ধারনা করা হয় দেশটিতে প্রায় নব্বই শতাংশ মানুষ কর্মহীন।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, দেশে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে তিনি সেনাবাহিনীকে ধন্যবাদ দেন এবং সকলের সহযোগিতার আহবান জানান।

ম্যানানগাগওয়া বলেন, ‘ আমি আপনাদের সেবক হবার অঙ্গীকার করছি। আমি সকল দেশপ্রেমিক জিম্বাবুইয়ানদের একতাবদ্ধ হবার আহবান জানাই। আমরা সবাই একসাথে কাজ করবো। এখানে কেউই কারো চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নন। আমাদের পরিচয় আমরা জিম্বাবুয়ের নাগরিক ’

তিনি বলেন, আমরা আমাদের অর্থনীতিকে চাঙ্গা করতে চাই, দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। আমরা চাই কাজ, কাজ এবং কাজ।” এসময় তিনি দেশ থেকে বেকারত্ব দূরীকরণের অঙ্গীকার করেন। তার এই প্রতিশ্রুতিতে জানু-পিএফ পার্টির সদরদপ্তরের সামনে উল্লাসে ফেটে পরে জনতা।

সাবেক এই ভাইস প্রেসিডেন্ট আগামী শুক্রবারই রবার্ট মুগাবের স্থলাভিষিক্ত হয়ে নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বলে জানিয়েছে দেশটির সরকারি টেলিভিশন।

ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টির একজন মুখপাত্র জানিয়েছেন যে ৭১ বছর বয়সী নতুন এই নেতা ২০১৮ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত রাষ্ট্র ক্ষমতায় থাকছেন।

উল্লেখ্য, সম্প্রতি ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়াকে বরখাস্ত করে স্ত্রী গ্রেস মুগাবেকে উত্তরসূরি করা নিয়ে মুগাবের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয় ক্ষমতাসীন দলের। আর সেই সুযোগে ভাইস প্রেসিডেন্টের পক্ষ নিয়ে সেনাবাহিনী চলে আসে ক্ষমতার কেন্দ্রে।

মুগাবের নিজের দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-পেট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) তাঁকে সম্পাদকের পদ থেকে বহিষ্কার করে এবং ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপ্রধানের পদ ছেড়ে দেওয়ার আহবান জানায়।

১৯৮০ সালে স্বাধীনতার পর থেকে জিম্বাবুয়ের ক্ষমতায় ছিলেন ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here