বৃষ্টির কারনে ঢাকার বায়ুদূষণের মাত্রা কমেছে

0
405

খবর৭১ঃ একিউআইয়ের সূচক অনুযায়ী ১৫৩ স্কোর পেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় প্রথমে রয়েছে দিল্লি

রাজধানী ঢাকায় বায়দূষণের মাত্রা কমেছে। মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় আঘাত হানা ঝড়-বৃষ্টির কল্যাণে বায়ুর মানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইউএনবি।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, “এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী সন্ধ্যা ৭টা ২ মিনিটে ৮২ স্কোর অর্জন করে ২২তম অবস্থানে উঠে আসে ঢাকা। যা বাতাসের মান সহনীয় থাকার ইঙ্গিত দিচ্ছে।”

অন্যদিকে, একিউআই সূচক অনুযায়ী ১৫৩ স্কোর পেয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় প্রথমে রয়েছে দিল্লি। এর পরে আছে ব্রাসেলস ও চিয়াঙ মাই।

প্রসঙ্গত, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় এ অবস্থার উন্নতি দেখা যায়।

মঙ্গলবার রাজধানীতে কালবৈশাখী ঝড়ের সময় বাতাসের তীব্রতা ছিল ঘণ্টায় ৮৫ কিলোমিটার। এসময় সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী এক ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here