বুয়েটের ভর্তি পরীক্ষার জন্য রবি-সোমবারের আন্দোলন শিথিল

0
436
বুয়েটের ভর্তি পরীক্ষার জন্য রবি-সোমবারের আন্দোলন শিথিল
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ

আবরার ফাহাদকে হত্যার পর তীব্র আন্দোলনের মুখে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তবে আন্দোলনকারীরা দাবি পূরণে ভর্তি পরীক্ষার জন্য আগামীকাল রবিবার ও পরদিন সোমবার (১৩ ও ১৪ অক্টোবর)  আন্দোলন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন। এতে ভর্তি পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হবে বলে আশা করেন আন্দোলনকারীরা। আজ শনিবার দুপুর আড়াইটার পর বুয়েট ক্যাম্পাসে আন্দোলনকারীরা এ সিদ্ধান্ত গণমাধ্যমকে জানিয়েছেন।

এ সময় আন্দোলনকারীরা জানান, তাদের দাবির মধ্যে ছিল আবরার খুনের ঘটনায় জড়িতদের বহিষ্কার ও ছাত্র রাজনীতি বন্ধের বিষয়। এর মধ্যে অন্যতম দাবি ছাত্রাবাসে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে। অন্যান্য দাবিগুলো মেনে নেওয়া হবে বলে আশ্বাস পাওয়া গেছে।

তবে ভর্তি পরীক্ষার পর আবারও তারা সমবেত হয়ে আন্দোলনে নামবেন বলে জানানো হয়েছে। আন্দোলনকারীরা এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার সময় বেশ কিছু দাবি মেনে নেওয়ায় এবং দাবি পূরণে কাজ শুরু করায় প্রধানমন্ত্রী ও ভিসিকে ধন্যবাদ জানান।

এর আগে সকালের দিকেই দুদিন আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নিয়েছিলেন আন্দোলনকারীরা। দুপুরে সাংবাদিকদের সামনে সিদ্ধান্তগুলো তুলে ধরা হয়।

আবরার হত্যার বিচারসহ ১০ দফা দাবি আদায়ে বুয়েটের শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছেন। দাবি পূরণ না হলে ভর্তি পরীক্ষা বন্ধ করে দেওয়ারও ঘোষণা দেন তারা। এর মধ্যে পাঁচটি দাবি অত্যন্ত জরুরি এবং সেগুলো মেনে না নিলে ভর্তি পরীক্ষা বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। এরপর গতকাল রাতে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ এবং আবরার হত্যা মামলার ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করার ঘোষণা দেওয়া হয়। পাশাপাশি অন্য দাবিগুলোও পূরণ করার প্রতিশ্রুতি দেন ভিসি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here