বিশ্ব মুসলিমদের কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

0
631

খবর ৭১: বিশ্ব মুসলিমদের কল্যাণ কামনায় আখিরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা। গত ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্ব শুরু হয়ে হেদায়েতি বয়ান, ধর্মীয় আলোচনা ও ইবাদতের মধ‌্য দিয়ে তিনটি দিন কাটানোর পর রবিবার (২১ জানুয়ারি) সকাল ১০টা ২০ মিনিটে মোনাজাত শুরু করেন ঢাকার কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোহাম্মদ যোবায়ের।

মুসলিম উম্মাহসহ বিশ্ব মানবের শান্তি ও সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে মোনাজাত শেষ করেন পৌনে ১১টায়। মোনাজাতে অতীতের সব ভুলের জন‌্য সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি বিশ্বের সব মুসলমানের মঙ্গল কামনা করা হয়।

এর আগে সকাল বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন হেদায়েতী বয়ান করছেন। রবিবার ভোর রাত থেকে শীত উপক্ষো করে ধর্মপ্রাণ মুসলমানরা টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানে জড়ো হতে থাকে। শনিবার সন্ধ্যার পর থেকে আশপাশের জেলা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে ছুটেন।

দুই পর্বেই শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, ট্রেন, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে চড়ে হাজার হাজার মুসল্লি টঙ্গীতে জমায়েত হোন। ময়দান ভরে যাওয়ায় আশেপাশের অলিগলি ও রাস্তায় পাটি, খবরের কাগজ, পলিথিন বিছিয়ে তাতেই অবস্থান নেয় অনেক মুসল্লি। তুরাগতীরের ইজতেমা ময়দান ছাড়াও দক্ষিণে খিলক্ষেত, উত্তরে বোর্ডবাজার, পূর্বে টঙ্গী বিসিক শিল্পনগরী ও পশ্চিমে আশুলিয়া পর্যন্ত প্রায় ১২ বর্গকিলোমিটার এলাকায় প্রায় দুই পর্ব মিলে প্রায় ৫০ লাখের বেশি মানুষ শামিল হয় এই মোনাজাতে।

গত ১২ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্যে দিয়ে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হয়ে আখেরি মোনাজাতের মাধ্যমে ১৪ জানুয়ারি শেষ হয়। চারদিন পর গত শুক্রবার (১৯ জানুয়ারি) শুরু হয় দ্বিতীয় ও শেষ পর্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here