বিশ্বকাপের নতুন নিয়ম জানিয়েছে আইসসি

0
580

খবর ৭১: ক্রিকেট বিশ্বকাপের নতুন নিয়ম চালু করেছে ইন্টারন্যাশনার ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রাহণকারী দলগুলোর মধ্যে চালু হবে নতুন এই নিয়ম।
ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, আইসিসি নতুন যে নিয়ম তৈরী করেছে, তা বর্তাবে প্রত্যেকটি ক্রিকেট সহযোগী দেশগুলোর উপর। অর্থ্যাৎ ২০২৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে যে দলগুলো অংশ নেবে, তাদের এই নিয়মের মধ্যেই অংশ নিতে হবে।
ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। কিন্তু এই ১০ দল নির্বাচন হবে ৩২টি দলের মধ্যে বাছাই থেকে। ছয়টি ভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে দলগুলোকে বাছাই করা হবে।
অর্থ্যাৎ, বিশ্বকাপ খেলতে নিজেদের মধ্যে লড়াইয়ে নামবে ৩২ টি দল। এই ৩২টি দলের মধ্য থেকে ১৩টি দল অংশ নেবে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজে। এরই মধ্যে এই সিরিজের নাম দেওয়া হয়েছে ‘আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ’।
ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, আফগানিস্তান, জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এই ১৩ দলে অন্তর্ভূক্ত।
বাকি দলগুলোও নিজেদের মধ্যে লিগ খেলার মাধ্যমে বাছাই পর্বে অংশ নেবে। প্রতিটা দল ২৪টি করে ম্যাচ খেলবে। সেখান থেকে প্রথম ৮টি দল বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে।
বাকি দুটি দলকে আরও বেশি কষ্ট করতে হবে। কেননা, বাছাই পর্বে উৎরে যেতে তাদের খেলতে হবে অাইসিসি সহযোগী দেশগুলোর সঙ্গে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here