বিশেষজ্ঞ কুকুর দিয়ে করোনা টেস্টের গবেষণা শুরু ব্রিটেনে!

0
606
বিশেষজ্ঞ কুকুর দিয়ে করোনা টেস্টের গবেষণা শুরু ব্রিটেনে!

খনর৭১ঃ কুকুরের ঘ্রাণশক্তি কারও অজনা নয়। প্রশিক্ষিত ‘স্নিফার ডগ’ যা পারে, তা মানুষের কল্পনার অতীত। গন্ধ শুঁকে অনেক অসাধ্যসাধনের নজির রেখেছে কুকুর। সেই শক্তির উপর আস্থা রেখেই করোনা টেস্টে কুকুর নিয়ে গবেষণা শুরু হচ্ছে ব্রিটেনে।

ঘ্রাণশক্তি দিয়ে কুকুরের দ্বারা করোনা আক্রান্তদের আসলেই শনাক্ত করা যাবে কি না, ব্রিটিশ গবেষকদের দেখার বিষয় সেটাই। সূত্রের খবর, ছ’টি বিশেষজ্ঞ সারমেয়কে এ জন্য নির্বাচন করা হয়েছে। লন্ডনের বিভিন্ন হাসপাতালে চিকিত্‍‌সাধীন রোগীদের গন্ধের নমুনা সংগ্রহ করে, তা শুঁকতে দেওয়া হবে বিশেষজ্ঞ সারমেয়দের।

পার্থক্য যাতে ধরতে পারে, এজন্য সংক্রামিত নয়, এমন মানুষের গায়ের গন্ধও শুঁকবে তারা। এরপরেই শুরু হবে আসল পরীক্ষা। করোনার উপসর্গ দেখা দেওয়ার আগেই যাতে সংক্রামিতদের দ্রুত খুঁজে বের করা যায়, তার জন্য এই মেডিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে বলে জানিয়েছেন গবেষকেরা। সারমেয়কুল সফল হলে, তা বড় প্রাপ্তি বলে মনে কওরেন তারা। ব্রিটিশ গবেষকদের দাবি, একটি বিশেষজ্ঞ সারমেয় এক ঘণ্টায় ২৫০ জনকে পরীক্ষা করতে পারবে।

কিট দিয়ে করোনা টেস্ট করে, তার রিপোর্ট হাতে পেতে এখনও একদিন সময় লেগে যায়। সেখানে বিশেষজ্ঞ সারমেয় দিয়ে এক ঘণ্টায় ২৫০ মানুষের টেস্ট সম্ভব হলে, তা যে কতটা ইতিবাচক হবে, তা বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here