বিদ্যুৎ, গ্যাস ও পানি ব্যবহারে সাশ্রয়ী হন: প্রধানমন্ত্রী

0
405

খবর ৭১: নিজে সাশ্রয় করেন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ, গ্যাস ও পানি ব্যবহারে আরো সাশ্রয়ী হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার (৭ জুলাই) সকালে রাজধানীর মতিঝিলে সরকারি কর্মচারীদের জন্য নির্মিত বহুতল আবাসিক ভবন উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ঢাকা শহরে প্রচণ্ড পানি, গ্যাস ও বিদ্যুতের অভাব। সে অভাব মেটাতে গ্যাস আমদানি করতে হচ্ছে। বর্তামানে ১৭০০ মেগাওয়ার্ড বিদ্যুৎ উৎপাদনের সরকার সফল হয়েছে। দেশে ৯৩ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে। পানির জন্য হাহাকার ছিলো, সরকার গঠনে এসে তারও সমাধান করা হয়। এসময় তিনি সকলকে অনুরোধ করে বলেন, পানি ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, হাজার হাজার টাকা ভর্তুকি দিয়ে মানুষকে বিদ্যুৎ দিচ্ছি। পানির ক্ষেত্রেও একই অবস্থা। এ সময় সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শও দিয়ে তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে আমাদের ধারণা কম। নিজের কাজ নিজেকেই করতে হবে, এতে লজ্জার কিছু নেই। নিজের ফ্ল্যাট, করিডোর, লিফট, সিঁড়িও পরিষ্কার করতে হবে। রান্নাবান্নার ময়লা জানালা দিয়ে ছুঁড়ে ফেলবেন না।

এসময় তিনি বলেন, আমি দেখেছি অনেক ভদ্রলোক পানি খেয়ে বোতল রাস্তায় ফেলে দিচ্ছেন, বিরিয়ানী খেয়ে প্যাকেটটা ফেলে দিলেন। গুলশানের ফ্ল্যাট হয়ে গেছে। কিন্তু দুই বিল্ডিংয়ের মাঝে ময়লার ডিপো হয়ে আছে। পরে অনেক কষ্টে সেগুলো নিয়ন্ত্রণে আনা গেছে। আমরা ক্রমাগত এসব বিষয়ে নজর দেওয়ার কথা বলে যাচ্ছি।’

প্রধানমন্ত্রী আরো পরামর্শ দেন, এখানে (মতিঝিলে) বাচ্চাদের জন্য খেলার মাঠ করে দিন। যারা থাকবেন তারা একটু গাছপালা লাগান, ফুলগাছ লাগান। দেখবেন ভালো থাকতে পারবেন।

সবার জন্য লাইনের গ্যাস দেওয়া যাচ্ছে না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আপনারা সিলিন্ডার ব্যবহার করুন। রুম থেকে বের হওয়ার সময় বিদ্যুতের সুইচ বন্ধ করে বেরোন। তাতে বিদ্যুৎ যেমন সাশ্রয় হবে, তেমনই আপনাদের বিদ্যুৎ বিলও কম আসবে। পানি ব্যবহারেও সাশ্রয়ী হোন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here