বিদেশে বাংলাদেশ মিশনগুলোর জন্য সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

0
637
বিদেশে বাংলাদেশ মিশনগুলোর জন্য সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

খবর৭১ঃ বিদেশে বাংলাদেশ মিশনগুলো যাতে তাদের দায়িত্ব পালন করতে পারে, সে জন্য সাহায্য করতে ঢাকার প্রতিনিধিদের মাধ্যমে বিদেশি সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ ছাড়া বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য তাদের দেশের সহযোগিতাও কামনা করেন।

সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় করোনাভাইরাস সম্পর্কিত এক ডিপ্লোম্যাটিক ব্রিফিং ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মোহাম্মাদ খোরশেদ আলমসহ অন্যান্য কর্মকর্তা, প্রায় সব দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বাস করি, খুব শিগগিরই আমরা একসাথে এ বৈশ্বিক মহামারির পরিস্থিতি কাটিয়ে উঠতে পারব।’

করোনা মোকাবিলায় বাংলাদেশের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করা হলে মন্ত্রী জানান, ইতিমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে এবং এ পর্যন্ত নেওয়া কার্যক্রমের পর্যালোচনা এ মাসের শেষে করা হবে এবং তারপর পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা হবে।

ভিসা আবেদনের সঙ্গে যে মেডিকেল সার্টিফিকেট চাওয়া হয়েছে সেখানে কী উল্লেখ থাকবে জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, স্বাস্থ্য প্রতিবেদন এবং করোনাভাইরাসে আক্রান্ত কিনা এ সম্পর্কিত রিপোর্ট জমা দিতে হবে।

রোহিঙ্গা ক্যাম্পের সুরক্ষায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সম্প্রতি বিদেশ থেকে আগমন করেছে এমন কোনো ব্যক্তিকে ক্যাম্পে ঢুকতে দেওয়া হচ্ছে না এবং সেখানে এখন পর্যন্ত কোনো করোনাভাইরাস রোগীর সন্ধান মেলেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here