বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হওয়ার প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলো

0
214

খবর৭১:ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হওয়ার প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলো। মঙ্গলবার(৮ জানুয়ারি) সন্ধ্যায় বিলটি পাস হওয়ার পরপরই আসামে বিক্ষোভ হয়। বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল।

আলাদা বিক্ষোভ হয়েছে পাশের রাজ্য ত্রিপুরাতেও। সেখানকার জিরানিয়ায় নর্থ-ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশনের বিক্ষোভে পুলিশ লাঠি চার্জ করে। কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহারের পাশাপাশি গুলি চালায় পুলিশ। এতে অন্তত ৭ জন গুলিবিদ্ধ হন। এছাড়া আটক করা হয় বেশ কয়েকজনকে। লোকসভায় মঙ্গলবার পাস হয় নাগরিকত্ব বিল ২০১৬।
যা শুধু আসাম নয়, পুরো ভারতের জন্যই কার্যকর হবে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিলটিতে বলা হয়, প্রতিবেশি বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে সংখ্যালঘুরা যদি নির্যাতন এড়াতে ভারতে আসেন, তবে তাদের নাগরিকত্ব দেয়া হবে। তবে মুসলমানরা নাগরিকত্ব পাবেন না। এ-নিয়ে আসাম ও ত্রিপুরার বেশিরভাগ রাজনৈতিক দল বলছে, বিলটির কারণে বাংলাদেশের হিন্দু জনগোষ্ঠীর একটি বড় অংশ আসামসহ গোটা উত্তর-পূর্ব ভারতে আশ্রয় পাবে। অথচ যুগ যুগ ধরে বসবাস করে আসা মুসলিমরা বঞ্চনার শিকার হবেন
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here