বিক্ষোভের মুখে হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ

0
427

খবর ৭১ঃ সম্প্রতি জ্বালানির ওপর থেকে ভর্তুকি প্রত্যাহার করে নেয় হাইতির সরকার। ফলে গ্যাস, ডিজেল ও কেরোসিনের মতো জ্বালানির দাম বেড়ে গেছে দেশটিতে। এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে সম্প্রতি রাস্তায় নেমে আসে জনগণ। প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে তারা বিক্ষোভ করতে থাকেন। জনতার তিনদিনের বিক্ষোভের পর অবশেষে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাক গে লাফোন্ট্যান্ট।

শনিবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে জ্যাক গে বলেন, প্রেসিডেন্টের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং তিনি তা গ্রহণ করেছেন।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলেছে, সম্প্রতি দেশটির সরকার জ্বালানির ওপর দেয়া ভর্তুকি প্রত্যাহারের প্রস্তাব পাস করে। এর ফলে দেশটিতে গ্যাসের দাম ৩৮ শতাংশ, ডিজেল ৪৭ শতাংশ এবং কেরোসিনের দাম ৫১ শতাংশ বেড়ে যায়।

মানুষ রাস্তায় নেমে আছে। রাজধানী পোর্ট-অ-প্রিন্স ও অন্যান্য শহরে রাস্তা-ঘাট বন্ধ করে দেয় তারা। রাস্তায় টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করতে থাকে। তিন দিনের বিক্ষোভে অন্তত সাতজনের মৃত্যু হয়। এ ছাড়া কয়েকটি ব্যবসা-প্রতিষ্ঠানে লুট ও ধ্বংস করা হয়।

প্রসঙ্গত, লাফোন্ট্যান্ট ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে দায়িত্ব গ্রহণ করেন। সরকারবিরোধী বিক্ষোভ শুরুর পর ভর্তুকি বন্ধের প্রস্তাব থেকে সরে আসার কথা বলেন তিনি। কিন্তু বিক্ষোভকারীরা তারপরও প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here