বিকল্প ধারার অনেক দাবি মেনে নেয়া হয়েছে: কাদের

0
508

খবর ৭১: আজ সন্ধ্যায় বিকল্প ধারার একাংশের চেয়ারম্যান ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে উত্থাপিত অনেক দাবি মেনে নেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গণভবনে সংলাপ শেষে রাত ১১টার দিকে সাংবাদিকদের একথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিকল্প ধারার দাবির প্রেক্ষিতে মন্ত্রীরা পতাকা ব্যবহার করতে পারবেন না। সংসদকে একেবারেই নিস্ক্রিয় করে দেয়া হবে। আমাদের পক্ষ থেকে পরিস্কিারভাবে বলা হয়েছে, সিডিউল ঘোষণা হলে সবাইকে নির্বাচন কমিশনের আচরণ বিধি মেনে চলতে হবে, মন্ত্রীরা পতাকাবাহী গাড়ি ব্যবহার করতে পারবেন না, সংসদ সদস্যরা কোন উন্নয়নমূলক কাজ উদ্বোধন করতে পারবেন না।
নির্বাচন কমিশন একশ ভাগ রাষ্ট্রপতির অধীনে থাকবে সরকারের অধীনে নয়।

প্রয়োজনে আইন করে মন্ত্রী-এমপিদের সরকারি সুযোগ সুবিধা বাতিল করতে হবে বলে তারা দাবি জানিয়েছেন। পোস্টার বিলবোর্ড প্রত্যাহার করতে হবে বলে দাবি উঠেছে। কাদের বলেন, আমরা সেনাবাহিনী নিয়োগের বিরোধী নই, তেবে তাদের বিচারিক ক্ষমতা দেয়া হতে না।

ওবায়দুল কাদের আরও বলেন, ইভিএম পার্লামেন্টে আইন পাশ হয়নি, রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেছেন। কমিশন ইভিএম ব্যবহারে কতোটা ভূমিকা রাখতে পারবেন সেটা আমাদের কাছে পরিষ্কার নয়। তারপরও যুক্তফ্রন্টের নেতাদের দাবির প্রেক্ষিতে রাষ্ট্রপতির সঙ্গে এ বিষয়ে প্রধানমন্ত্রী আলোচনা করবেন বলে জানিয়েছেন।

নির্বাচনের আগে রাজবন্দীদের মুক্তি দিতে হবে বলে তারা যে দাবি জানিয়েছেন তার প্রেক্ষিতে আমাদের পক্ষ থেকে এ সংক্রান্ত মামলার তালিকা চাওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে প্রধানমন্ত্রী তাদের আশ্বস্ত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here