বিএনপির মতপ্রকাশের স্বাধীনতা , অধিকার লঙ্ঘন করছে সরকার

0
315

খবর৭১:হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরসি) এর এক বিবৃতিতে বলা হয়েছে, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সমর্থকদের বিক্ষোভ-প্রতিবাদ প্রতিহত করে তাদের মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার লঙ্ঘন করছে বাংলাদেশ সরকার। দলটির নেতাকর্মী ও অন্যদের খেয়ালখুশিমতো গ্রেপ্তার ও আটক করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সরকারের এগুলো বন্ধ করা উচিত।
গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে আরও বলা হয়, বিক্ষোভ-প্রতিবাদের ক্ষেত্রে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোকে আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলতে প্রকাশ্যে নির্দেশ দেওয়া উচিত বাংলাদেশ সরকারের।

এইচআরসির বিবৃতিতে বলা হয়, ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, তার ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার রায়কে সামনে রেখে বিরোধী নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড় করা হয়েছে।

এই মানবাধিকার সংস্থাটির বিবৃতি অনুযায়ী, আইন ও সালিশ কেন্দ্র বলেছে, গত আট দিনে গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ৭৮৬ জনকে।

তবে বিরোধী দলের একজন মুখপাত্র হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন, বিএনপি, জামায়াতে ইসলামী ও তাদের জোটের সঙ্গে যুক্ত অন্যান্য দলের সদস্যসহ কয়েক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

এইচআরসি বিবৃতিতে সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড এডামস বলেছেন, ‘বিরোধী দলীয় নেতাকর্মীদের বিক্ষোভ থেকে বিরত রাখার মাধ্যমে বাংলাদেশ সরকার মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করছে। তারা বিরোধী দলীয় নেতাকর্মীদের শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকারও লঙ্ঘন করছে। ’

ব্রাড এডামস আরও বলেন, ‘সব দলের নেতাদের উচিত নিজেদের সমর্থকদের সহিংসতায় জড়িত হওয়ার বিষয়ে সতর্ক করা। একইভাবে সরকারের পক্ষ থেকে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে সব সময় সংযত থাকার পরামর্শ দেওয়া উচিত।’

জনগণের মতপ্রকাশের স্বাধীনতার জন্য সরকারের পক্ষে এটা খুবই গুরুত্বপূর্ণ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here