বিএনপির কর্মীদের গ্রেপ্তার বন্ধে সরকারের প্রতি আহ্বান: হিউম্যান রাইটস ওয়াচ

0
272

খবর৭১:বিরোধী দল বিএনপির কর্মীদের গ্রেপ্তার ও আটক বন্ধে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিও)। বৃহস্পতিবার সংস্থাটির এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার পুত্রসহ অন্য পাঁচজনের বিরুদ্ধে ৮ ফেব্রুয়ারির রায়কে কেন্দ্র করে কয়েকশ লোককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশকে আন্তর্জাতিক নিয়মনীতি মেনে চলতে সরকারের প্রকাশ্যে নির্দেশনা দেয়া উচিত বলেও উল্লেখ করেছে এইচআরডব্লিও।

সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন,বিরোধী সমর্থকদের বিক্ষোভের সুযোগ না দিয়ে বাংলাদেশ সরকার মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করছে। সব রাজনৈতিক দলের উচিত, তাদের সমর্থকদের সহিংসতা থেকে বিরত রাখা।

আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে, খালেদার রায়কে সামনে রেখে গত আট দিনে এক হাজার ৭৮৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ইতিমধ্যে ঢাকায় সব ধরনের সমাবেশ নিষিদ্ধ করেছে পুলিশ।

এ নিয়ে বর্তমানে সারা দেশে চলছে উত্তেজনা। বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপি নেত্রী বলেন, ‘আমি যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আছি। আমাকে জেল বা সাজার ভয় দেখিয়ে কোনো লাভ হবে না। আমি মাথা নত করবো না। জনগণের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার দাবি থেকে পিছু হটবো না। জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। আমাকে রাজনীতির ময়দান ও নির্বাচন থেকে দূরে রাখা এবং জনগণ থেকে বিচ্ছিন্ন করার জন্য আদালতকে ব্যবহার করার চেষ্টা চলছে। কিন্তু তাতেই একদলীয় শাসন কায়েম ও খালি মাঠে গোল দেয়ার খায়েশ পূরণ হবে বলে আমি মনে করি না।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here