বার্লি চা এর উপকারিতা

0
343

খবর৭১:কোরিয়া, জাপান, চীনসহ বিশ্বের অনেক দেশেই জনপ্রিয়তা পেয়েছে বার্লি চা। এসব দেশে বোরিচা, মুগিচা কিংবা মাইচা নামে পরিচিত এই চা।ঠাণ্ডা বা গরম খাওয়া যায়।
পুষ্টি উপাদান

এতে উচ্চমাত্রায় ভিটামিন ‘এ’ আছে। আরো মিলে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যামাইনো এসিড, সেলেনিয়াম, মেলাটনিন ও ট্রিপটোফান। খুব সামান্য পরিমাণে ক্যাফেইন আছে এতে। কাজেই দেহ-মন চাঙ্গা রাখতে সহায়তা করে। ক্যালরি নেই বললেই চলে। তাই মুটিয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

হজম

একে প্রাকৃতিক অ্যান্টাসিড বলা হয়। কাজেই বার্লি চা অতিরিক্ত এসিডিটি দূর করে ভারসাম্য আনে।

এই পানীয় ফাইবারে ভরপুর। তাই খেলে কোষ্ঠকাঠিন্যের ভয় থাকে না। হজম সমস্যা দূর করে। ফলে অর্শ্বরোগ, বমি ভাব, পেটব্যথা ও ক্ষুধামন্দা দেখা দেয় না।
অ্যান্টি-অক্সিডেন্ট

কয়েক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট একই খাবারে মেলা সহজ কথা নয়। অতি জরুরি খনিজ সেলেনিয়ামও আছে। অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে এবং ক্যান্সার ও হৃদরোগের মতো ক্রনিক রোগের ঝুঁকি কমায়।

রোগপ্রতিরোধ ব্যবস্থা

বার্লিতে উচ্চমাত্রার ভিটামিন ‘সি’ আছে। কাজেই দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে আরো শক্তিশালী করে তোলে। রক্তের শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধিতে সহায়ক। আবার অ্যান্টি-অক্সিডেন্ট এমনিতেই দেহের দূষিত উপাদান দূর করে।

রক্তপ্রবাহ

আচরণগতভাবেই বার্লি চা বেশ প্রভাবশালী। দেহে রক্তপ্রবাহ বৃদ্ধি করে। এতে করে দেহে রক্ত জমাট বাঁধার ঝুঁকি তৈরি হয় না। ফলে অ্যাথেরোসক্লেরোসিস, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার ডিজিজের ঝুঁকি কমে আসে।

ঘুম

যাদের ঘুমের সমস্যা আছে, তাঁরা বার্লি চা থেকে ওষুধের মতো কাজ পাবেন। ট্রিটটোফান ও মেলাটোনিন যে মাত্রায় পাবেন, তা গভীর ঘুম এনে দেবে। যারা ইনসমনিয়ায় ভুগছে, তাদের জন্যে বার্লি চা খুবই উপকারী।

ডায়াবেটিস

এতে চিনি নেই বললেই চলে। এত কম আছে যে তা গায়ে লাগে না। কাজেই যাদের ডায়াবেটিস আছে, তারা নিশ্চিন্তে উপভোগ করতে পারে বার্লি চা। গবেষণায় দেখা গেছে, যারা দীর্ঘদিন ধরে বার্লি চা খায় তাদের ডায়াবেটিসের ঝুঁকি একেবারে কমে আসে।

যেভাবে বানাবেন

বার্লি ভেজে গুঁড়া করে নিন। মোটামুটি বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। দুই লিটার পানিতে ছয় টেবিল চামচ পরিমাণ বার্লি দিন। এবার এটা চুলোয় দিন। ফুটাতে থাকুন। এতে চাইলে লেবু বা মধু মেলাতে পারেন। মাঝে মাঝে নেড়ে নিতে পারেন। ছাঁকনিতে ছেঁকে নিতে হবে। এতে করে পরিষ্কার তরল পাবেন। এটাই অনেক গুণের বার্লি চা।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here