বান্দরবন জেলায় নতুন বইয়ের গন্ধে মেতে উঠেছে শিক্ষার্থীরা

0
222

 

নুসিং থোয়াই মার্মা (বান্দরবন জেলা প্রতিনিধি) :

আজ বান্দরবানে ১লা জানুয়ারি রোজ সোমবার বর্ণাঢ্য আয়োজনে বই উৎসব উদযাপিত হয়েছে।
সোমবার বই বিতরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবন পার্বত্য জেলা পরিষদে চেয়ারম্যান জনাব, ক্যশৈহ্লা,
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলার সন্মানিত পুলিশ সুপার জনাব, সঞ্জিত কুমার রায়, বান্দরবান জেলা সন্মানিত জেলা প্রশাসক জনাব, দিলীপ কুমার বণিক। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস। এসময় আরো উপস্থিত ছিলেন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসার ও সরকারি বেসরকারি শিক্ষক, শিক্ষিকা সহ বই উৎসবে বিভিন্ন শ্রেণীর ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

বই বিতরণ আনুষ্ঠানে প্রধান বক্তা এবং বিশেষ বক্তারা বলেন এই বছর বাংলাদেশের প্রত্যেক বিদ্যালয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বই বিতরণ কার্যক্রম করা হয়েছে।  অবশেষে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রিটন বড়ূয়া জানান, বান্দরবন জেলায় এ বছর সরকারি বেসরকারি মিলিয়ে ১ হাজার ১৪৪টি প্রাইমারি স্কুলে মোট ৩ লাখ ৮৯ হাজার ২২৯টি বই বিতরণ করা হয়েছে।এদিকে পাহাড়ি গোষ্ঠী সম্প্রদায়ের নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রমের জন্য বই সরবরাহ দেয়া হলেও ভাষাভিক্তিক শিক্ষকের অভাব, শ্রেণিকক্ষের সকট, দুর্গম যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ভাষাগত সমস্যার কারণে সরকারে এই কার্যক্রম পুরোপুরি সফল হচ্ছে না। অন্যদিকে বিদ্যমান এসব সংকট কাটিয়ে উঠার জন্য বান্দরবন জেলা পরিষদ ও শিক্ষা বিভাগ কাজ করে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

খবর ৭১/ ই:

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here