বাগেরহাটে সঠিক বিকল্প ব্যাবস্থা না করে নির্মাণ কাজ শুরু অভিযোগ

0
393

বাগেরহাট প্রতিনিধি :
সড়কের বিকল্প ব্যাবস্থা তৈরি না করেই সড়ক বিভাগ বাগেরহাট- রুপসা পুরাতন সড়কের আফরা এলাকায় কালভার্ট নির্মাণের কাজ শুরু করেছে । এতে ঝুঁকিতে পড়েছে ওই পথে যান চলাচল। নির্মাণ কাজের জন্য গতকাল বুধবার বাগেরহাট সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের আফরা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তার ওই অংশটি বন্ধ করে দেয় ঠিকাদার প্রতিষ্ঠান। ফলে ভোর থেকে সড়কের উত্তর পার্শে তৈরি করা সরু এবং অর্ধবৃত্তাকার বিকল্প পথ দিয়ে যান চলাচল শুরু করে। এর কয়েক ঘন্টার মধ্যে ঘটে দুর্ঘটনা।
বুধবার সকাল সোয়া ৯টার দিকে ঢাকাগামী হামীম পরিবহণের যাত্রীবাহী একটি বাস সদ্য মাটি ফেলে উচু করার পর ইটের সলিং দিয়ে তৈরি বিকল্প ওই রাস্তা দিয়ে যাবার সময় বাম পাশে কাত হয়ে যায়। অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বাসের ৪৫ জন যাত্রী।
চালক ও স্থানীয়দের অভিযোগ, সরু ও অর্ধব্ত্তৃাকার যে বিকল্প সড়কটি তৈরি করা হয়েছে কেবল মাত্র ভ্যান-রিকসা, ইজিবাইজ চলতে পারে। কোন বড় ও ভারি গাড়ি চলাচল সম্ভব না। ডাইভারশন সড়কটি সঠিক ভানে তৈরি না করা হলে প্রতিনিয়তই এখানে দুর্ঘটনা ঘটবে। স্থানীয় বাসিন্দা খান শিমুল হোসনে বলেন, সকাল থেকে রাস্তা বন্ধ করে কাজ শুরু করলেও বিকল্প সড়কটি ভালো ভাবে করা হয়নি। গাড়ি চালক ও স্থানীয়রা বার বার বলেছিল বিকল্প রাস্তাটি ভালো ভাবে করতে। এই রাস্তা দিয়ে বাস ট্রাক যাতায়াত করবে কিন্তু একবারও রোলার দেওয়া হয়নি। মাটি কেটে তুলে তার উপর বালি দিয়ে ইটের সলিং করা হয়েছে। বর্ষার সময় এটা দেবে যাওয়াই স্বাভাবিক।
এবিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের বাগেরহাট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ বলেন, ঠিকাদার এখনও বিকল্প সড়কের কাজ শেষ করেনি। আমরা তাদের ইমপ্রুভ করার জন্য বলেছি। কাজ তো কিছুই করেনি। ডাইভারশন রোড আগে করেবে তার পর কালভার্টের কাজ শুরু হবে।
সোমবার সকাল থেকে সড়ক বন্ধ করে দেওয়া ও দুর্ঘটনাার বিষয়ে দৃষ্টি আকর্ষন করলে তিনি বলেন, ‘না, না, না, সড়ক বন্ধ করেনি। আমাদের লোক গেছিল। ওখানে বাসটা বালুর সাথে আটকে গেছিল। আমরা ওটা ব্যবস্থা নিচ্ছি।’ তবে কি ব্যবস্থা নেওয়া হচ্ছে সেই বিষয়ে কিছুই বলেননি সওজর ওই কর্মকর্তা।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here