বাংলা একাডেমি পুরস্কার-২০১৭ নাটকে উল্লাপাড়ার মলয় ভৌমিক

0
544

মোঃ জহির রায়হান-সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবারে মোট ১২ জনকে এ পুরস্কার দেয়া হচ্ছে। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় পুরস্কারের জন্য তাদের মনোনীত করে বাংলা একাডেমি।শনিবার বিকেল সাড়ে ৪টায় ১০ বিভাগে পুরস্কারপ্রাপ্ত ১২ জনের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।
এর মধ্যে বাংলা সাহিত্যের নাটক বিভাগে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ পুরস্কার পাচ্ছেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, শিক্ষাবিদ ও মুক্তিযোদ্ধা মলয় ভৌমিক।
পুরস্কারপ্রাপ্ত অন্য গুণী জনেরা হচ্ছেন, মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম (কবিতা), মামুন হুসাইন (কথাসাহিত্য), মাহবুবুল হক (প্রবন্ধ), রফিকউল্লাহ খান (গবেষণা), আমিনুল ইসলাম ভুইয়া (অনুবাদ সাহিত্য), কামরুল হাসান ভূঁইয়া ও সুরমা জাহিদ (মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য), শাকুর মজিদ (আতœজীবনী/স্মৃতিকথা),মোশতাক আহমেদ (বৈজ্ঞানিক কল্পকাহিনী) এবং ঝর্ণা দাশ পুরকায়স্থ (শিশুসাহিত্য)।
পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী আনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পুরস্কার তুলে দিবেন। মলয় ভৌমিক ১৯৫৬ সালের ১ মে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার কানসোনা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা প্রয়াত শিবেন্দ্রনাথ ভৌমিক ছিলেন একজন কলেজ অধ্যক্ষ ও মাতা প্রয়াত রতœগর্ভা নিয়তি ভৌমিক। তিন ভাই ও তিন বোনের মধ্যে তার অবস্থান তৃতীয়। তিনি উল্লাপাড়ার বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক কল্যাণ ভৌমিকের ছোট ভাই।
মলয় ভৌমিক এখন পর্যন্ত ৩৫ টির বেশি নাটকে অভিনয় করেছেন। তিনি ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত রাজশাহী বেতারে নিয়মিত নাট্যশিল্পী ছিলেন। তিনি বিটিভি ও বিভিন্ন বেসরকারি টেলিভিশনে নাট্যকার ও নাট্য শিল্পী হিসেবে কাজ করেছেন। তার রচিত টিভি নাটকের মধ্যে উল্লেখযোগ্য হলো আট প্রহরের গল্প, ক্ষরণ, ফেরা ইত্যাদি। আট প্রহরের গল্প, ধারাবাহিক নাটক সুন্দরি, মামুনুর রশীদ এর প্যাকেজ নাটক বিশ্বাস তার অভিনীত টিভি নাটকগুলোর মধ্যে অন্যতম। তার রচিত মৌলিক নাটকের সংখ্যা ২২ টি। এছাড়াও তিনি ৩২ টি নাটকের নির্দেশনা দিয়েছেন। মলয় ভৌমিক একাধারে বাংলাদেশী নাট্যকার, অভিনেতা, নির্দেশক, সাংবাদিক ও শিক্ষাবিদ।
বাংলাদেশে পথনাটক আন্দোলন বিশেষ করে উত্তরা লে মুক্ত নাটক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে তার ব্যাপক ভূমিকা রয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here