‘বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের মধ্যে ব্যক্তিগত গাড়ি চলবে’

0
457

খবর ৭১:সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিবিআইএন স্বাক্ষরিত হওয়ার ফলে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্য দিয়ে ব্যক্তিগত গাড়ি, যাত্রী ও পণ্যবাহী পরিবহণ চলাচল করতে পারবে।

আজ সংসদে সরকারি দলের সদস্য এম এ মালেকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ভারত, বাংলাদেশ ও নেপাল চুক্তিটিতে ইতোমধ্যে অনুসমর্থন দিয়েছে।

আশা করা যাচ্ছে ভুটানও শিগগিরই চুক্তিটি অনুসমর্থন করবে। চার দেশের অনুসমর্থনের পর চুক্তিটি বাস্তবায়িত হবে।
মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশের সঙ্গে স্থলপথে যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক যোগাযোগ মহাসড়ক নেটওয়ার্ক সর্বাধিক গুরুত্ব বহন করে। ভৌগলিক অবস্থানগত সুবিধার কারণে ৫টি আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক মহাসড়ক নেটওয়ার্ক উদ্যোগের সঙ্গে বাংলাদেশ সম্পৃক্ত।

তিনি বলেন, বিসিআইএম-ইসি এর অধীনে বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের স্টাডি গ্রুপের সভা গত ডিসেম্বরে কক্সবাজারে অনুষ্ঠিত হয়। বিমসটেকের আওতায় লজিস্টিক স্টাডিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার অংশ হিসেবে ৮টি মহাসড়ক করিডোরে ৫৯০ কিলোমিটার মহাসড়ক ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে দুই লেন থেকে ৪-লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে। স্টাডি সমাপ্তের পর বিনিয়োগের ভিত্তিতে বাস্তব কাজ সম্পন্ন হবে।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here