বাংলাদেশ বৈশ্বিক শান্তি সূচকে ৯ ধাপ পেছাল

0
478

খনর৭১ঃ বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) এক বছর ব্যবধানে পিছিয়েছে বাংলাদেশ। গত বছরে ৯৩তম অবস্থানে থাকা বাংলাদেশ নয় ধাপ পিছিয়ে ১০১তম স্থানে রয়েছে। তবে প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে শান্তি সূচকে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০১৯ তৈরি করেছে। সূচকে বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপন, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড প্রথম স্থান পেয়েছে। এরপরই দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে নিউজিল্যান্ড, অস্ট্রিয়া, পর্তুগাল ও ডেনমার্ক।

অস্ট্রেলিয়াভিত্তিক এই গবেষণা প্রতিষ্ঠান জানাচ্ছে, ১৬৩টি দেশের মধ্যে ৮৬ দেশে শান্তি বাড়লেও কমেছে ৭৬টিতে। বাংলাদেশে গত বছর রাজনৈতিক সহিংসতায় ক্ষতি হয়েছে প্রায় ২২ হাজার ২৯৭ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার, যা মোট দেশজ উৎপাদনের ৩ ভাগ। যার কারণেই বাংলাদেশ আগের চেয়ে ৯ ধাপ পিছিয়েছে।

বৈশ্বিক শান্তি সূচকে প্রতিবেশী দেশ ভারত রয়েছে ১৪১তম অবস্থানে, পাকিস্তান ১৫৩তম এবং একেবারে নিছে ১৬৩তম স্থানে অবস্থান করছে আফগানিস্তান। তবে এশিয়ার দেশগুলোর মধ্যে শান্তি সূচকে ভালো অগ্রগতি হয়েছে ভুটানের, দেশটি ১৫তম স্থানে উঠে এসেছে। যেখানে দেশটির গত বছরের অবস্থান ছিল ১৯তম। এছাড়া সিরিয়া ১৬২তম, দক্ষিণ সুদান ১৬১তম, ইয়েমেন ১৬০তম এবং ইরাক ১৫৯তম অবস্থানে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here