বাংলাদেশের ‘বিশ্বকাপ’ শেষ!

0
481

খবর ৭১: বাংলাদেশ বিশ্বকাপ ফুটবলে অংশ না নিলেও এ আসরকে ঘিরে বিভিন্ন দলের ভক্ত ও সমর্থকদের উম্মাদনার অভাব কখনো হয়নি। কিন্তু এবারের বিশ্বকাপে সেমিফাইনালের আগে তা চুপসে গেছে। কারণ ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, জার্মানির মত দলগুলো ছিটকে পড়ায় এ বিশ্বকাপের আর থাকে কি! ব্রাজিলের পতাকা উড়ছে, উড়ছে আর্জেন্টিনার, কিন্তু টেলিভিশনের সামনে দর্শকদের খেলা দেখার মাঝে ওই হৈ হুল্লোড় আর নেই। সমস্বরে আওয়াজ জানালা ভেদ করে বাইরে আসছে না। বিভিন্ন দলের পতাকা উড়ছে যে শোক দিবস পালন করছেন ব্রাজিল, আর্জেন্টিনার ভক্ত দর্শকরা। বয়স হয়েছে, মেসি, রোনাল্ডো, ক্রস, নেইমারদের, খেলার রণকৌশল ঢের পাল্টেছে কিন্তু ভক্তদের মনে বিগতরা স্থান দখল করে আছেন এখনও।

যার কারণে মেসি শেষবারের মত জ্বলে উঠলেও লাভ হয়নি। কাঁদতে কাঁদতে মাঠের বাইরে গেছেন নেইমার। আর শুরু থেকেই কি দারুণ না খেলছিলেন রোনালদো। কিন্তু টাইম মেশিনে চড়ে কুড়ি বছর আগের ফরাসি বিপ্লবের দেশে চলে গিয়েছিল শনিবারের কাজান মাঠ? তাদের সঙ্গে সমানে লড়ছেন বেলজিয়ানরা। আর অন্যদিকে ১-২ ম্যাচ শেষে রংহীন মুখে মাঠে দাঁড়িয়েছিলেন নেইমার। তাহলে কাজান মাঠে সুপারস্টাররা এবার ফ্লপ।

ব্রাজিলের নেইমাররা দুরন্ত খেললে কি হবে, বেলজিয়ান গোলকিপার কুর্তোয়া এবং বারপোস্ট অন্তত ৬’বার রক্ষা করেছে বেলজিয়ামকে। প্রায় পেতে পেতে একটি পেনাল্টিও হাতছাড়া করেছে ব্রাজিল। বেলজিয়ামের লুকাকু-হ্যাজার্ড-দে ব্রুইনির ঝটিকা আক্রমণে তছনছ হয়ে গেছে ব্রাজিলের ডিফেন্স। তখনই দুটো গোল খেয়ে বসে ব্রাজিল। বাংলাদেশের আর্জেন্টিনা ভক্তদের মুখে হাসি থাকলেও তা ছিল মলিন।

তিতের ভক্তরা বার বার বলেন, তাঁর ডিফেন্স খুব জমাট। ২০১২ সালে তাঁর কোরিন্থিয়ান্স মাত্র ৪ গোল হজম করে বিশ্ব ক্লাব কাপ ও লিবার্তাদোরেস কাপ জেতে। এই ম্যাচ বোঝাল, কাসেমিরো না থাকলে ব্রাজিলের বিখ্যাত ডিফেন্স কেমন লন্ডভন্ড হয়ে যায়। কাসেমিরোর বিকল্প ফের্নান্দিনহোর আত্মঘাতী হেডেই ব্রাজিল বিপর্যয় সরণিতে হাঁটা শুরু করে। তিতে বিরতির পর শেষ তিন অস্ত্রকে নামান। ফির্মিনো, কোস্তা, রেনাতো। ব্রাজিল তখন ভয়ঙ্কর। রেনাতো ১-২ করেন ৭৬ মিনিটে। তাতেও হাতে রইল শূন্য। ব্রাজিল বিসর্জন। কলকাতার আর্জেন্তিনা ভক্তদের মুখে হাসি। বিশ্বকাপ ২০১৮ পরিণত হল ইউরো ২০১৮’য়। সব টিম ইউরোপের। ফ্রান্স, ইংল্যান্ড ছাড়া কারও বিশ্বকাপ নেই। ৬০ বছর আগে সুইডেন থেকে বিশ্বকাপ নিয়ে গিয়েছিল পেলের ব্রাজিল। এরপর ইউরোপের দরজা বন্ধ হয়ে যায় লাতিন আমেরিকানদের কাছে। বেলজিয়ানরা সেই কাজটা করছে একেবারে অঙ্ক কষে। চরম আক্রমণ আর কঠিন ডিফেন্সে। এবারের বিশ্বকাপ প্রমাণ করল সুপারস্টার নয়, টিমই সব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here