বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডস

0
238

খবর ৭১ঃ  দীর্ঘ ৮ মাস পর অবশেষে সাকিব-মাশরাফিদের কোচ পেল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ প্রধান কোচ হিসেবে স্টিভ রোডসের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান। দুই বছরের চুক্তিতে বাংলাদেশ দলের সাথে কাজ করবেন উস্টারশায়ারের সাবেক এই কোচ।

এর আগে মাহেলা জয়াবর্ধনে, অ্যান্ডি ফ্লাওয়ার, ফিল সিমন্স, টম মুডি, কুমার সাঙ্গাকারা, জাস্টিন ল্যাঙ্গার, রিচার্ড পাইবাস, জিওফ মার্শের মতো বিশ্ববরেণ্য ক্রিকেট ব্যক্তিত্বকে কোচ হওয়ার প্রস্তাব দেয় বোর্ড। তবে কাউকেই রাজি করাতে পারেনি। তাই আপৎকালীন দায়িত্বটা দেয়া হয়েছিল বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে।

কোচ হিসেবে ভালো সুনাম আছে বাংলাদেশের নতুন এই কোচের। তরুণ প্রতিভা বের করতে তার জুরি মেলা ভার। তবে কোনো জাতীয় দলে কাজ করেননি। সব অভিজ্ঞতা ইংলিশ কাউন্টিতে। এটি বাংলাদেশের জন্য কাজে আসতে পারে বলে মনে করছে বিসিবি। কারণ ২০১৯ বিশ্বকাপ হবে ইংল্যান্ডে।

রোডস খেলোয়াড়ি জীবনে ছিলেন উইকেটরক্ষক। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ১১ টেস্ট ও ৯ ওয়ানডে ম্যাচ খেলেছেন। উস্টারশায়ারের হয়ে ১৯৮৫-২০০৪ সাল পর্যন্ত টানা ২০ বছর খেলেন। ২০০৬ সালে সেখানে কোচ হিসেবে টম মুডির স্থলাভিষিক্ত হন। ২০০৬-২০১৭ সাল পর্যন্ত একই সঙ্গে উস্টারশায়ার কোচ ও পরিচালকের দ্বৈত ভূমিকা পালন করেন।

রোডসের সঙ্গে পরিচয় আছে বাংলাদেশের একমাত্র সাকিব আল হাসানের। ২০১১ মৌসুমে তার অধীনেই উস্টারশায়ারে খেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। দুই মৌসুমে দলটির হয়ে ২৬ ম্যাচ খেলেন তিনি। ফলে ইংলিশ মস্তিষ্কের কোচিংয়ের ধরন সম্পর্কে বেশ ভালো জানা তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here