বসবাসের ‘অনুপযোগী’ শহরে ঢাকা বিশ্বে দ্বিতীয়

0
336

খবর৭১ঃ সারা বিশ্বে বসবাসের জন্য অনুপযোগী শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় হয়েছে। গতবার এ তালিকায় ঢাকার স্থান ছিল চতুর্থ। এবার দুই ধাপ অবনতি হয়েছে।

বিশ্বের শহরগুলোর বাসযোগ্যতা শীর্ষক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। মঙ্গলবার (১৪ আগস্ট) রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

এবারের প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে অনুপযোগী শহর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক। দ্বিতীয় অবস্থানে আছে নাইজেরিয়ার লাগোস ও তৃতীয় পাকিস্তানের করাচি।

আর বাসযোগ্য বিশ্বের ১৪০টি নগরীর মধ্যে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে পেছনে ফেলে তালিকার শীর্ষে অবস্থান করছে অস্ট্রিয়ার ভিয়েনা। দ্বিতীয় অবস্থানে রয়েছে মেলবোর্ন।

স্থিতিশীলতা (মান ২৫), স্বাস্থ্য পরিসেবা (মান ২০), সংস্কৃতি ও পরিবেশ (২৫), শিক্ষা (১০) এবং অবকাঠামো (২০) মোট পাঁচটি মুখ্য সূচক ধরে শহরগুলোর বাসযোগ্যতা নিরূপণ করা করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাসযোগ্য শীর্ষ ১০ শহর হলো- ১. অস্ট্রিয়ার ভিয়েনা, ২. অস্ট্রেলিয়ার মেলবোর্ন, ৩. জাপানের ওসাকা, ৪. কানাডার কালগারি, ৫. অস্ট্রেলিয়ার সিডনি, ৬. কানাডার ভ্যাঙ্কুভার, ৭. জাপানের টোকিও, ৮. কানাডার টরেন্টো, ৯. ডেনমার্কের কোপেনহেগেন এবং ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড।

বসবাসের অনুপযোগী শীর্ষ ১০ শহর হলো- ১. সিরিয়ার দামেস্ক, ২ বাংলাদেশের ঢাকা, ৩. নাইজেরিয়ার লাগোস, ৪. পাকিস্তানের করাচি, ৫. পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি, ৬. জিম্বাবুয়ের হারারে, ৭. লিবিয়ার ত্রিপলি, ৮. ক্যামেরুনের ডাউলালা, ৯. আলজেরিয়ার আলজিয়ার্স এবং ১০. সেনেগালের ডাকার।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here