বর্তমান পরিস্থিতিতে সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া সম্ভব না: ভারত

0
322

খবর৭১: চলতি বছরেও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত না হওয়ার ইঙ্গিত দিয়েছে ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও নেপালের প্রধানমন্ত্রী কে.পি. শর্মা ওলির মাঝে শনিবার এক বৈঠকে সার্ক শীর্ষ সম্মেলনের আয়োজন নিয়ে কথা হয়েছে। এসময় নরেন্দ্র মোদি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতির কারণে তাদের সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া সম্ভব নয়। খবর: জিও নিউজ

নেপালের প্রধানমন্ত্রী তিন দিনের সফরে বর্তমানে ভারত অবস্থান করছেন। এর আগের বারও ভারতের অংশ না নেওয়ার ঘোষণা দেওয়ার পরই ইসলামাবাদে এ সম্মেলন হওয়ার কথা থাকলেও তা আর হয়নি।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে গণমাধ্যমকে জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেপালি প্রধানমন্ত্রীকে বলেছেন, কাঠমান্ডুতে অনুষ্ঠিত সার্ক শীর্ষ সম্মেলনে তিনি খুব উৎসাহের সঙ্গেই অংশ নিয়েছিলেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে, যেখানে সীমান্ত সন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদী শক্তি কাজ করছে এই ধরনের উদ্যোগকে এগিয়ে নেওয়া সম্ভব নয়।’

প্রসঙ্গত, সর্বশেষ সার্ক র্শীষ সম্মেলন হয়েছিল নেপালের কাঠমান্ডুতে ২০১৪ সালে। ওই সম্মেলনে যোগ দিয়েছিলেন মোদি। এরপর ২০১৬ সালে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৭ সেনা নিহতের ঘটনায় সে সম্মেলন বয়কট করে নয়াদিল্লি। এরপর বাংলাদেশ, ভূটান ও আফগানিস্তানও ওই সম্মেলন বয়কট করে।

গত মাসে নেপাল সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠানে ওলির সমর্থন চান। এ সময় সার্কের বিভিন্ন ইতিবাচক দিক নিয়েও দুইজনের মধ্যে আলোচনা হয়। এ ছাড়া আগাম সার্ক শীর্ষ সম্মেলন আহ্বান করতে শ্রীলঙ্কার ভূমিকাকে কাজে লাগাতে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার প্রতিও আহ্বান জানান আব্বাসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here