বর্ণবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান বিশ্ব নেতাদের

0
217

খবর৭১ঃ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার সপ্তাহপূর্তিতে ইসলামবিদ্বেষের বিরুদ্ধে আবারো জোরালো বক্তব্য দিয়েছেন বিশ্ব নেতারা। বিশ্ব বর্ণবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ারও আহ্বান জানিয়েছেন তারা। এছাড়া হামলায় নিহতদের স্বরণে শুক্রবার বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়েছে বিশেষ প্রার্থনা।

দুই সারিতে সাজানো জায়নামাজ। তার প্রত্যেকটির সামনে বিভিন্ন ব্যক্তির নাম এবং ছবি। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের এভাবে স্মরণ করেন জার্মানির সাধারণ মানুষ। এছাড়া নিহতদের আত্মার মাগফেরাতে শুক্রবার তুরস্ক, পাকিস্তানসহ বিভিন্ন দেশের মসজিদে হয়েছে বিশেষ মোনাজাত।
নিহতদের স্মরণের পাশাপাশি ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে অবস্থান নিতে আবার আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা। বর্ণবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান নেওয়ার পাশাপশি হামলার পরে বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় নিউজিল্যান্ড সরকারকে ধন্যবাদ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। এছাড়া পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক যৌথ সংবাদ সম্মেলনে ইসলাম এবং বর্ণবাদবিরোধী মনোভাব কমানোর আহ্বান জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ক্রাইস্টচার্চে হামলার মাধ্যমে বিশ্ব দেখেছে একজন সন্ত্রাসী কতটা নির্লজ্জভাবে মসজিদের ভেতর নিরপরাধ নারী এবং শিশুদের হত্যা করতে পারে। ঘটনার পরও তার ভেতর কোন অনুশোচনা ছিল না। এর প্রধান কারণ হামলাকারী ছিল মারাত্মক ইসলাম বিদ্বেষী। এ অবস্থা পরিবর্তন করতে হবে। আর এ জন্য মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, বর্তমান পরিস্থিতির উন্নতি ঘটাতে মুসলিম বিশ্বকে একসঙ্গে কাজ করতে হবে। পাল্টাপাল্টি যুদ্ধ কিংবা হত্যা এর কোন সামাধান নয়। ভ্রাতৃত্বের পরিবেশ সৃষ্টি করে অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।
এছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিউজিল্যান্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মুসলিম বিদ্বেষের বিরুদ্ধে অবস্থান নিতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তানিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here