বন্ধ হয়ে গেল ভৈরবের জব্বার জুট মিল

0
478

খবর৭১ঃকিশোরগঞ্জের ভৈরবে জব্বার জুট মিল শনিবার বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার মালিক পক্ষ মিলগেটে এ সংক্রান্ত নোটিশ টানিয়ে দেয়। পাটের দাম বৃদ্ধি ও মিলে উৎপাদিত বস্তার মজুদ বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষ মিলটি বন্ধ করতে বাধ্য হয় বলে জানা যায়। বর্তমানে মিলটিতে ১৪ কোটি টাকা মূল্যের ১৫ লাখ পিস বস্তা মজুদ রয়েছে। এগুলো রফতানিযোগ্য পণ্য হওয়ায় দেশের বাজারে বিক্রি করা সম্ভব নয়।

ফলে বৃহৎ এ মিলটির অন্তত ৭শ’ শ্রমিক-কর্মচারী বেকার হয়েছেন।

কর্তৃপক্ষ বলেছে, প্লাস্টিক বস্তায় দেশের বাজার ছেয়ে গেছে। তাছাড়া এর দামও কম। প্লাস্টিক বস্তার সঙ্গে সামঞ্জস্য রেখে পাটের বস্তা বিক্রি করলে লোকসান গুনতে হবে। ফলে দেশে পাটের বস্তা বিক্রি করা সম্ভব নয়। মিলটিতে প্রতিদিন ১০-১২ টন পাটের বস্তা উৎপাদন হয়।

গত কয়েক মাসের উৎপাদিত বস্তা মিলের সব গুদামে মজুদ রাখা হয়েছে। এখন বস্তা রাখার জন্য মিলে আর কোনো গুদাম নেই। এছাড়াও প্রতি মণ পাটের দাম ৫শ’ টাকা বেড়ে ২ হাজার টাকা হয়ে গেছে। এক মাস আগেও বাজারে প্রতি মণ পাটের দাম ছিল ১ হাজার ৫শ’ টাকা।

মিলটির মালিক আমীনুর রশীদ খান মামুন বলেছেন, শ্রমিকদের স্বার্থরক্ষায় লোকসান দিয়ে মিল চালানো সম্ভব নয়। ঈদের আগে তাদের বকেয়া টাকাসহ ঈদ বোনাস এবং পাটের মালিকদের পাওনা ঈদের আগে পরিশোধ করেছি। মজুদ পণ্য বিক্রির পর মিলটি পুনরায় চালুর চেষ্টা করব।

খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here