বন্ধ হচ্ছে ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ নির্মাণ

0
467
বন্ধ হচ্ছে ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ নির্মাণ

খবর৭১ঃ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বাণিজ্যিক বিমান নির্মাণ সংস্থা বোয়িং জানুয়ারি থেকে তাদের ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ সিরিজের বিমান নির্মাণ সাময়িক ভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। খবর বিবিসির

উৎপাদন শুরুর কিছুদিন পর থেকেই বিতর্ক শুরু হয় বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলটি নিয়ে। গত ৯ মাসে দুটি বড় ধরণের দুর্ঘটনায় তিনশ জনের অধিক মানুষের প্রাণহানির পর এমন সিদ্ধান্তের কথা জানালো আমেরিকান বিমনা নির্মাণ সংস্থাটি।

২০১৮ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ার জনপ্রিয় বিমান সংস্থা লায়ন এয়ারলাইন্সের একটি বিমান জাভা সাগরে বিধ্বস্ত হয়ে প্রাণ যায় ১৮৯ জনের। এরপর চলতি বছরের মার্চে নিরাপত্তা ব্যবস্থা, অত্যাধুনিক প্রযুক্তি ইত্যাদি কারণে সারাবিশ্ব জুড়ে সমাদৃত আফ্রিকার দেশ ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়ে প্রাণ যায় ১৫৭ জনের। দুইটি বিমানই ছিলো বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলের। এর পর থেকে বিতর্ক শুরু হয় মডেলটি নিয়ে।

এর আগে গেল ৭ মার্চ মার্কিন সংস্থা আমেরিকান এই এয়ারলাইন্সটি ঘোষণা দেয়, বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলের সদ্য কেনা ১৪টি বিমান আর ব্যবহার করবে না তারা। কারণ হিসেবে বলা হয়, এই মডেলের বিমানটির বেশকিছু যন্ত্র ঠিকভাবে বসানো হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here