বঙ্গোপ সাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাকে ঝাকে রূপালী ইলিশ

0
510

বাগেরহাট প্রতিনিধিঃ
বাগেরহাটের সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে ঝাকে ঝাকে রুপালী ইলিশ। র‌্যাব-কোস্টগার্ডসহ আইন শৃংখলা বাহিনীর তৎপরতায় সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরে এখন জলদস্যু আতংক না থাকলেও মৌসুমের শুরুতে ইলিশের দেখা না পাওয়ায় অনেকটা হতাশায় ভুগছিলেন জেলেরা। তবে হটাৎ করে সাগরে কাংক্ষিত রুপালি ইলিশ ধরা পড়ায় হাসি ফুটেছে জেলে, আড়তদার ও মৎস্যজীবীদের মুখে। গত এক সপ্তাহের অধিক সময় ধরে গভীর সমুদ্রে থাকা ইলিশ বোঝাই ট্রলারগুলো আসতে শুরু করেছে বাগেরহাটের প্রধান মৎস্য আড়ত কেবি বাজারে। আর এ কারনেই কেবি বাজারের জেলে, আড়ৎদার ও মৎস্য ব্যবসায়ীরা পার করছেন ব্যস্ত সময়।
সোমবার সরোজমিনে কেবি বাজারে গিয়ে দেখা যায়, গত তিন দিনে সাগর থেকে ইলিশ বোঝাই করে ফিরেছে ৩০টি ট্রলার। ফিরে আসা ইলিশভর্তি এসব ট্রলার কেবি বাজারের সামনে দিয়ে বয়ে যাওয়া দাড়াটানা নদীর ঘাটে সারিবদ্ধভাবে নোঙ্গর করে রাখা হয়েছে। মৌসুমের শুরুতে ইলিশের দেখা না পেলেও এখন কাংক্ষিত ইলিশ ধরা পড়তে শুরু করায় হাসি ফুটেছে কেবি বাজারের জেলে, আড়তদার ও মৎস্যজীবীদের মুখে। সেই সাথে কর্মব্যস্ত হয়ে পড়েছেন এ বাজারের জেলে, আড়ৎদার ও মৎস্য ব্যবসায়ীরা। কেউ ইলিশ মাছের ঝুড়ি টানছেন, কেউ প্যাকেট করছেন, আবার কেউ কেউ সেই প্যাকেট দেশের বিভিন্ন স্থানে পাঠাতে তুলে দিচ্ছেন ট্রাকে।
দাড়াটানা নদীর ঘাটে নোঙ্গর ট্রলারের জেলে ইলিয়াস বলেন, মৌসুমের প্রথম দিকে ইলিশের দেখা মেলেনি। তাই ট্রলার মালিকসহ মৎস্য পেশার সঙ্গে জড়িত সবাই হতাশ হয়ে পড়েছিলেন। তবে সাগরে হটাৎ করে ঝাকে ঝাকে ইলিশ ধরা পড়তে শুরু করেছে।
বাগেরহাট উপকুলীয় মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী জানান, মৌসুমের শুরুতে ইলিশ না পাওয়া গেলেও জুনের শেষের দিক এসে সুন্দবেন সংলগ্ন গভীর সমুদ্রে জেলেদের জালে ইলিশ ধরা পড়তে শুরু করেছে। গত তিন দিনে ইলিশ বোঝাই ৩০টি ট্রলার কেবি বাজারের সংলগ্ন ঘাটে নোঙ্গর করেছে। এ ট্রলার গুলোর প্রত্যেকটিতে পর্যাপ্ত পরিমান ইলিশ না থাকলেও ৪শ থেকে ৫শ গ্রামের মোটামুটি ভালো সাইজের ইলিশ তারা এনেছেন। আগামী জুলাই মাসে জেলেদের জালে আরো বেশি পরিমান ইলিশ ধরা পড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাগেরহাট কেবি বাজার মৎস্য আড়তদার সমিতির সভাপতি এসএম আবেদ আলী বলেন, মাসের শেষ দিকে এসে জেলেদের জালে ইলিশ ধরা পড়তে শুরু করেছে। তবে গত দু’দিনে আবহওয়া খারাপ থাকায় সুন্দরবন সংলগ্ন বিভিন্ন খালে জেলে ট্রলার নোঙ্গর করে অবস্থায় নিয়েছে। আবহওয়া ভালো হলো তারা আবার মাছ ধরতে সাগরে ফিরে যাবে। এর মধ্যে কিছু ট্রলার মাছ নিয়ে কেবি বাজারে ফিরেছে। আগামী এক-দুই সপ্তাহের মধ্যে ইলিশের পরিমান বাড়তে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।
সাগরে এবার জলদস্যু আতংক আছে কিনা জানতে চাইলে তিনি জানান, এখনও পর্যন্ত সাগরে মাছ ধরতে যাওয়া কোন জেলে জলদস্যুদের হাতে অপহৃত বা চাঁদাবাজীর শিকার হয়নি। সাগরে কোস্টগার্ডের সদস্যরা নিয়োমিত টহল দিচ্ছে বলে তিনি জানান।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here