ফ্রান্স সন্ত্রাসীদের প্রশ্রয় দিচ্ছে: এরদোয়ান

0
296

খবর৭১: আশ্রয় দিয়ে ফ্রান্স সন্ত্রাসীদের উৎসাহ দিচ্ছে বলে শনিবার অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে (এসডিএফ) প্যারিসের সমর্থন দেয়া নিয়ে এই ‍দুই ন্যাটো মিত্রের মধ্যে সৃষ্ট কূটনৈতিক উত্তজনার মধ্যেই এমন মন্তব্য করলেন তিনি।

দুই মাস ধরে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিচ্ছিন্নতাবাদ দমনে অভিযান চালাচ্ছে তুরস্ক। এ নিয়ে সমালোচনা করে আসছে ফ্রান্স। এই প্রেক্ষাপটে আংকারা ও প্যারিসের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গত ৩০ মার্চ তুরস্ক ঘোষিত সন্ত্রাসী গোষ্ঠী ওয়াইপিজি ও এর সশস্ত্র শাখা পিওয়াইডির একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। তিনি তাদের সহায়তার ঘোষণা দেন। এরপর থেকেই তুরস্ক ও ফ্রান্সের মধ্যে শুরু হয়েছে দূরত্ব।

তুরস্কের ভাষ্যমতে, ফ্রান্সের এমন কর্মকাণ্ডে সন্ত্রাসবাদ উস্কানী পাবে ও এতে দেশটি ‘তুরস্কের টার্গেটে’ পরিণত হবে।

ডেনিজিলি প্রদেশে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে এরদোয়ান বলেন, ‘ফ্রান্স, এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানিয়ে তোমরা সন্ত্রাসীদের প্রশ্রয় দিচ্ছ।’

এর আগে যুক্তরাষ্ট্রও তুরস্কের ওই অভিযানের বিরোধিতা করেছে। তবে তাতেও ভ্রুক্ষেপ করেননি এরদোয়ান। পরে মার্কিন প্রশাসনের সঙ্গে বিরোধিতায় যুক্ত হয় ফরাসি সরকার।

এরদোয়ান প্রশাসনের ভাষ্য, ‘সন্ত্রাসীদের’ হটিয়ে সিরিয়ার আফরিনে তুরস্কে থাকা সিরীয় শরণার্থীদের পুনর্বাসিত করা হবে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here