ফের সারাদেশে ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন

0
608
ফের সারাদেশে ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন
নৌযান শ্রমিক ফেডারেশনের ধর্মঘটে যাত্রীবাহী ও পণ্যবাহীসহ সকল নৌযান চলাচল বন্ধ। ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ ১৫ দফা দাবিতে সারাদেশে ফের অবিরাম নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার রাত ১২টা থেকে এ ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিকদের ৬টি সংগঠনের এই জোট। এতে বলা হয়েছে, নির্ধারিত সময় পেরিয়ে গেলেও মালিকপক্ষ তাদের দাবি পূরণ না করায় আবারও ধর্মঘট ডাকা হলো। এতে যাত্রীবাহী ও পণ্যবাহীসহ সকল নৌযান চলাচল বন্ধ থাকবে। ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম জানান, গত ২০ জুলাই সভা করে ২৩ জুলাই রাত ১২টা থেকে সারাদেশে অবিরাম শ্রমিক ধর্মঘট করার সিদ্ধান্ত হয়েছে।

এর পেছনের কারণ হিসেবে তিনি বলেন, গত ১৫ এপ্রিল ১৫ দফা আদায়ে ধর্মঘট শুরু হয়েছিল। ধর্মঘটের প্রথম দিন শ্রমিক অধিদফতর, মালিক ও শ্রমিক পক্ষ ত্রিপাক্ষীয় বৈঠক করে দাবিগুলো বাস্তবায়নে ৪৫ দিনের সময় নেয় নৌযান মালিকপক্ষ।

তাদের আশ্বাসে ওইদিন ধর্মঘট প্রত্যাহার করা হয়। কিন্ত এ পর্যন্ত একটি দাবিও বাস্তবায়ন করেননি মালিকরা। তাই ফের ধর্মঘট ডাকা হয়েছে। তিনি আরও বলেন, গত ২০ জুলাই ধর্মঘটের সিদ্ধান্ত হয়। এ কথা জানার পরেও এই তিন দিনে মালিকপক্ষ থেকে কোনোরকম পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এ পর্যন্ত শ্রম অধিদফতর ও নৌযান মালিক সংগঠন সমঝোতার কোনো উদ্যোগও নেয়নি। এ কারণে শ্রমিকরা ধর্মঘটের ডাক দিতে বাধ্য হয়েছে।

ফেডারেশভূক্ত লঞ্চ লেবার অ্যাসোশিয়েশনের বরিশাল জেলা সভাপতি হাশেম মাস্টার বলেন, আমরা ধর্মঘট পালনের প্রস্ততি নিয়ে রেখেছি। রাত ১২টা থেকে কোনো নৌযান ঘাট ছেড়ে যাবে না।

উল্লেখ্য, গত এপ্রিলে নৌযান শ্রমিকরা যে ১৫ দফা দাবি দিয়েছিলেন তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বেতনভাতা বৃদ্ধি করে যুগোপযোগী করা, সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ, নৌযান শ্রমিকদের হামলার বিচার, নৌপথে চাঁদাবাজি বন্ধ, মেরিন আইনের যথাযথ বাস্তবায়ন এবং মৃত নৌযান শ্রমিকদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ।

এ বিষয়ে শ্রম অধিদফতর ও নৌযান মালিক সংগঠনের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here