ফুলবাড়ী হাসপাতালে ঠাঁই না পেয়ে গাছের নিচে প্রসূতির সন্তান প্রসব

0
299

খবর ৭১ঃদিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে এসে কোনো সেবা না পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের সামনে একটি কামরাঙ্গা গাছের নিচে ঘাসের ওপর জনসম্মুখে সন্তান প্রসব করেছেন একজন প্রসূতি মা।

রোববার ভোর ৬টায় দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফুলবাড়ী উপজেলা পার্শ্ববর্তী পার্বতীপুর উপজেলার হামিপুর ইউনিয়নের বাঁশপুকুর গ্রামের বাসিন্দা রিকশাচালক আবু তাহেরের স্ত্রী রিনা বেগমের প্রসববেদনা শুরু হলে রোববার ভোর সাড়ে ৫টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে এসে প্রসূতি রিনা বেগম প্রসববেদনায় ছটফট করলে হাসপাতালের নার্সরা তাকে ভর্তি না করে একটি বেসরকারি ক্লিনিকে যেতে বলেন এবং হাসপাতালের দ্বিতীয়তলা থেকে নেমে যেতে বলেন।

এ সময় রোগীর প্রসববেদনা আরো তীব্র হলে স্বাস্থ্য কমপ্লেক্সের পাশের এক দোকানদারের মা এগিয়ে আসে। ওই দোকানদারের মায়ের সহযোগিতায় স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের পাশে একটি কামরাঙ্গা গাছতলায় খোলা আকাশের নিচে ঘাসের ওপর জনসম্মুখে একটি কন্যাশিশুর জন্ম দেন প্রসূতি মা।

পরে স্থানীয় এলাকাবাসীর তোপের মুখে প্রসূতি মা ও তার নবজাতক শিশুকে হাসপাতালের বেডে নেয়া হয়।

প্রসূতির স্বামী রিকশাচালক আবু তাহের বলেন, তার স্ত্রী যখন প্রসববেদনায় ছটফট করছিলেন তখন বারবার দায়িত্বরত নার্সদের অনুরোধ করেও কারো সেবা পাননি। অবশেষে খোলা আকাশের নিচেই তার স্ত্রীকে সন্তান প্রসব করতে হয়েছে। এই জন্য তিনি এই ঘটনার বিচার চান।

ওই প্রসূতি মা রিনা বেগম বলেন, তিনি যখন প্রসবব্যথায় কাতর ঠিক তখন ওই নার্সরা তাকে বলেন, তার পেটে টিউমার আছে তাকে এখানে প্রসব করানো যাবে না। এজন্য তাকে স্থানীয় প্রাইভেট ক্লিনিকে যাওয়ার কথা বলে ব্যথায় কাতর প্রসূতি মাকে ওপরতলা থেকে নিচে জোর করে নামিয়ে দেন।

এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘটনাটি আমি লোকমুখে শুনতে পেয়ে সঙ্গে সঙ্গে হাসপাতালে এসে ওই শিশুটির চিকিৎসার ব্যবস্থা করেছি। কর্তব্যহীনতার অপরাধে জড়িত নার্সদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here