ফিলিস্তিন সফরে যাচ্ছেন মোদি

0
373

খবর ৭১:ভারতের কোনো প্রধানমন্ত্রী হিসেবে এই প্রথম ফিলিস্তিন সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। ফেব্রুয়ারি মাসে তিনি চার দিনের সফরে ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান যাচ্ছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। ছয় মাস আগে তিনি ইসরাইল সফর করেন। তবে ওই সময় তিনি ফিলিস্তিনে যাননি।

চলতি মাসের ১৪-১৯ জানুয়ারি প্রথমবারের মতো ভারত সফর করেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এ সফরে তার সঙ্গে ছিলেন ইসরাইলের ১৩০ জন উচ্চপর্যায়ের ব্যবসায়ী। এটি ইসরাইলের কোনো প্রধানমন্ত্রীর দ্বিতীয় ভারত সফর। ১৫ বছর আগে ২০০৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী এরিয়েল শ্যারন ভারত সফরে করেছিলেন।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ছয় মাস আগে ইসরাইল সফর করেন নরেন্দ্র মোদি। এরপরই ভারত সফর করেন ইসরাইলের প্রধানমন্ত্রী। ছয় দিনের এই সফরে দু’দেশের মধ্যে সাইবার নিরাপত্তা ও সামরিক খাতসহ গুরুত্বপূর্ণ বিভাগগুলোতে সহযোগিতা বৃদ্ধিতে নয়টি চুক্তি স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেন। তার এই সিদ্ধান্তের প্রতিবাদে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা রেজ্যুলেশনে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয় ভারত।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here