ফিলিপাইনে সুপার টাইফুন ‘ম্যাংকুত’- এর তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ২৫

0
310
হংকং-চীনের পথে টাইফুন মাংখুত, ফিলিপিন্সে নিহত ১৪

খবর৭১:ফিলিপাইনে সুপার টাইফুন ‘ম্যাংকুত’- এর তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। ফিলিপাইনে তাণ্ডব চালানোর পর এখন হংকং এবং চীনের দিকে ধেয়ে যাচ্ছে।

রবিবার (১৬ সেপ্টেম্বর) সকালে এই টাইফুনের আঘাতকে সামনে রেখে হংকংয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জরি করা হয়েছে। এই ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২২০ কিলোমিটার গতিতে হংকংয়ের দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে আঘাত করার কথা রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর প্রকাশ করেছে।

হংকং অবজারভেটরি জানিয়েছে, ঘূর্ণিঝড়টি এখন প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার গতিতে চীনের গুয়াংডংয়ের পশ্চিমাঞ্চলীয় উপকূলের দিকে এগোচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অন্তত ২৫ জন নিহতের কথা রবিবার সকাল পর্যন্ত নিশ্চিত হওয়া গেলেও বন্ধ হয়ে যাওয়া সড়ক ও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় গ্রামীণ এলাকায় ক্ষয়-ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। কৃষি এলাকা কাগায়ানে ফসলের বড় ধরনের ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফিলিপাইন সরকারের প্রধান দুর্যোগ সমন্বয়কারী ফ্রান্সিস টলেন্টিনো বলেন, এখন পর্যন্ত ২৫জন নিহত। এদের মধ্যে কর্ডিলো প্রশাসনিক অঞ্চলেই নিহত হয়েছেন ২০ জন। এই এলাকায় নিখোঁজ রয়েছেন ১৩ জন এবং আহত হয়েছেন অন্তত ২০ জন।

শনিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে উত্তর ফিলিপাইনে প্রথম আঘাত হানে মাংকুত। যা সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানে। এ সুপার টাইফুনকে চলতি বছর বিশ্বজুড়ে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে অ্যাখ্যা দিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here