ফিফার সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাতে নেই নেইমার!

0
495

খবর ৭১ঃ ফিফার সেরা ‘দ্য বেস্ট’ পুরস্কারের জন্য ১০ জনের তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়েই এই তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কিন্তু বিস্ময়কর হলেও এবার এই পুরস্কারের জন্য মনোনীত হননি নেইমার।

২০১৬ সালে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর সঙ্গে বিচ্ছেদের আগে এই পুরস্কারের নাম ছিল ফিফা ব্যালন ডি’অর। কিন্তু দুই বছর আগে সেই নাম বদল করে ‘দ্য বেস্ট’ রাখে ফিফা। এরপর থেকেই বাজিমাত করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। টানা দুইবার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড নিজের শোকেসে তুলে নেন তিনি। এবার জিতলে হ্যাটট্রিক গড়বেন সম্প্রতি জুভেন্টাসে যোগ দেওয়া এই পর্তুগিজ সুপারস্টার।

রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রোনালদোর সঙ্গে এবারও এই পুরস্কার জয়ের অন্যতম দাবিদার লিওনেল মেসি। বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হলেও স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার জার্সিতে ঘরোয়া দ্বিমুকুট জয়ের কারণেই তাকে এই তালিকায় রেখেছেন কর্তৃপক্ষ। এই পুরস্কার জয়ের দৌড়ে রয়েছেন ফ্রান্সের অ্যান্তনিও গ্রিজম্যান এবং ক্রোয়েশিয়ার দলপতি লুকা মদ্রিচও।

ফ্রান্সকে সদ্য সমাপ্ত বিশ্বকাপ উপহার দেওয়ার আগে স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদকে উয়েফা ইউরোপা লিগ জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন গ্রিজম্যান। অন্যদিকে রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ইতিহাসের প্রথমবারের মতো ফাইনালে ওঠানোর আগে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতেও সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন লুকা মদ্রিচ।

মেসি, রোনালদো, গ্রিজম্যান, মদ্রিচ ছাড়াও প্রথমবারের মতো টপ টেনে জায়গা করে নিয়েছেন কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ড, রাফায়েল ভারানে, হ্যারি কেন এবং মোহামদ সালাহ।

২০১৬ সাল থেকে ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডের জন্য ২৩ সদস্যের প্রাথমিক তালিকা প্রকাশ করে আসছিল ফিফা। কিন্তু এবারই প্রথম সেই সংখ্যাটাকে কমিয়ে দশে নিয়ে এসেছে কর্তৃপক্ষ। আর এই সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছেন রোনালদো, ফ্যাবিও ক্যাপেলো, কাকা, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, দিদিয়ের দ্রগবা, লোথার ম্যাথিউস এবং আলেসান্দ্রো নেস্তার মতো সাবেক কিংবদন্তিরা।

সূত্র : মার্কা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here