ফণীর গতিপথ পাল্টানোর সম্ভাবনা নেই : আবহাওয়া অধিদফতর

0
409

খবর৭১ঃ ১০০ থেকে ১২০ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশ অতিক্রম করবে। ঘূর্ণিঝড় ফণী সন্ধ্যা কিংবা মধ্যরাতে খুলনার দিকে অবস্থান করতে পারে। যার গতিবেগ থাকবে ৯০ থেকে ১০০ কিলোমিটার। তবে সরাসরি বাংলাদেশে আঘাত হানবে না সামুদ্রিক জলোচ্ছ্বাস ফণী। এখন পর্যন্ত গতিপথ পাল্টানোর কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২ মে) রাত ১০টায় আগারগাঁও আবহাওয়া অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় প্রস্তুতি নিয়ে এসব কথা জানান আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. সামছুদ্দিন আহমেদ।

তিনি বলেন, শক্তি বৃদ্ধি পেয়ে বর্তমানে ঘূর্ণিঝড় ফণী ১৮০ থেকে ২০০ কিলোমিটার গতিবেগ ধারণ করেছে। বর্তমানে ঘন্টায় ১৭ কিলোমিটার সামনে দিকে অগ্রসর হচ্ছে। তবে উপকূল ঘেঁষে থাকায় বাংলাদেশে এসে গতিবেগ কমে ৯০ থেকে ১০০ কিলোমিটার।

আবহাওয়া অধিদফতরের পরিচালক বলেন, আমরা দেখেছি ঘূর্ণিঝড়টি ৩ মে (শুক্রবার) দুপুর ১২টার দিকে খুলনা অঞ্চলে ঘূর্ণিঝড়ের বিভিন্ন লেভেলের বাতাসের সংস্পর্শে আসতে শুরু করবে। সন্ধ্যা ৬টা নাগাদ খুলনা অঞ্চল ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ঘূর্ণিঝড়ের আওতায় এসে যাচ্ছে। সন্ধ্যা ৬টা থেকে সারারাত বাংলাদেশ ঘূর্ণিঝড়ের আওতায় থাকবে।

তিনি বলেন, এই সময়ে যারা উপকূলীয় এলাকায় বসবাস করেন তারা দমকা বাতাস ও জলোচ্ছ্বাসের সম্মুখীন হবেন। এই সময় সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।

তিনি বলেন, যোগাযোগ অব্যাহত রাখার জন্য বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা থাকতে হবে। আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে বেলা ১১ থেকে ১২টার মধ্যে ১ লাখ ৫০ হাজার লোক একই সঙ্গে হিট করেছে, এজন্য এটি হ্যাং হয়ে গেছে। এর ক্যাপাসিটি থাকা উচিত ছিল ৫ থেকে ৭ লাখ, কিন্তু সেটি নেই।

সবকিছু মিলিয়ে মহাবিপদ সংকেত দেয়ার সময় এখনও এসেছে কিনা-দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এ সম্পর্কে জানতে চাইলে আবহাওয়া অধিদফতরের পরিচালক বলেন, মহাবিপদ সংকেত দেয়ার এখনও উপযুক্ত সময় হয়নি। এটা আমরা কালকের দিন পর্যন্ত অপেক্ষা করতে পারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here