ফজিলাতুন নেসা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে নয়

0
462
ফজিলাতুন নেসা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে নয়

খবর৭১ঃ

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ফজিলাতুন নেসা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে নয়, শ্বাসতন্ত্র সংক্রান্ত জটিলতায় হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

রবিবার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জনান। এসময় আইইডিসিআর’র প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ডা. এস এম আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

ডা. আবুল কালাম আজাদ বলেন, কিছু গণমাধ্যমে সোয়াইন ফ্লুতে অ্যাডভোকেট ফজিলাতুন নেসার মৃত্যু হয়েছে এমন তথ্য প্রকাশ করেছে, যা সত্য নয়।

তাছাড়া এ ধরনের তথ্য জনমনে আতঙ্কের সৃষ্টি করতে পারে। তবে তার শরীরে ইনফ্লুয়েঞ্জার (H1N1) জীবাণু পাওয়া গেছে। যা মূলতো বাংলাদেশের ঋতুকালীন সাধারণ ফ্লু।

এর সঙ্গে সোয়াইন ফ্লু’র কোনো সম্পর্ক নেই।
অধ্যাপক আজাদ আরও বলেন, ২০০৯ সালে সারা পৃথিবীতে ইনফ্লুয়েঞ্জা মহামারি হিসেবে দেখা দেয়। তখনকার ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে কেউ কেউ সোয়াইন ফ্লু নামে আখ্যায়িত করেন। কিন্তু পরবর্তীকালে ২০১০ সালে মহামারি শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে মৌসুমী ইনফ্লুয়েঞ্জা নামে অভিহিত করতে নির্দেশনা জারি করে। এরপর ২০১১ সাল থেকে এই ভাইরাসটি মৌসুমি ইনফ্লুয়েঞ্জা নামে পরিচিত।

সংবাদ সম্মেলনে আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ইনফ্লুয়েঞ্জা নিয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here