পড়ে আছে তার রুপালি গিটার

0
278

খবর৭১ঃ‘এই রুপালি গিটার ফেলে একদিন চলে যাব দূরে বহুদূরে/ সেদিন অশ্রু তুমি রেখো গোপন করে’- পঁচিশ বছর আগে এলআরবির ‘সুখ’ অ্যালবামে এ গান গেয়েছিলেন আইয়ুব বাচ্চু। প্রেয়সীর সঙ্গে অভিমান করে তিনি বহুদূরে চলে যাবেন বলেছিলেন। আর ফিরে আসবেন কিনা এ কথা বলেননি গানে। এবার সত্যি সত্যি না ফেরার দেশেই চলে গেলেন তিনি। পড়ে আছে তার রুপালি গিটার।

কিন্তু অশ্রু গোপন করতে পারেননি তার ভক্তরা। হাউমাউ করে কাঁদলেন। নিজের গানে আইয়ুব বাচ্চু ‘কষ্ট পেতে’ ভালবাসেন, অথচ কষ্ট দিয়েই ১৮ অক্টোবর চলে গেলেন দূরে-পরপারে।

তিনি গেয়েছিলেন ‘হাসতে দেখ গাইতে দেখ, অনেক কথায় মুখর আমায় দেখ, দেখ না কেউ হাসি শেষে নীরবতা’। সত্যিই আইয়ুব বাচ্চু চিরদিনের জন্য নীরব হয়ে গেলেন। তার এই চলে যাওয়ায় সহযোদ্ধারাও বেশ শোকাহত। কিংবদন্তি এই সঙ্গীতশিল্পীকে নিয়ে স্মৃতিচারণ করেছেন কয়েকজন তারকাশিল্পী।

বাচ্চু তো আমার চেয়ে অনেক ছোট। তার যে রোগ আমারও একই রোগ। কিন্তু ছোট ভাইটি এত তাড়াতাড়ি চলে গেল শুনে বুক ফেটে যাচ্ছে। খুব ছোটবেলায় সে আমার কাছে গিটার শিখতে আসে। তাকে আমি খুব স্নেহ করতাম। তার চলে যাওয়া ব্যান্ড সঙ্গীতের বিরাট ক্ষতি। বাচ্চুর মতো আর কেউ ব্যান্ডসঙ্গীতে আসবে না। সে যেখানেই থাকুক, আল্লাহ তাকে ভালো রাখুক।

আহমেদ ইমতিয়াজ বুলবুল, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক

বাচ্চু আমার ছোট ভাইয়ের মতো। তার সুরে আমি একটিমাত্র গান গেয়েছিলাম। এ মুহূর্তে মনে পড়ছে না গানটির নাম। সে যেভাবে সুর করেছিল গানটি গাইতে আমার বেশি সময় লাগেনি। আমার সঙ্গে এন্ড্রু কিশোরও গেয়েছিল গানটি। অত্যন্ত স্নেহভাজন বাচ্চু এভাবে চলে যাবে আমার বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। বাচ্চু হয়তো আর ফিরবে না। কিন্তু চিরকাল সে বেঁচে থাকবে ভক্তদের মণিকোঠায়। আল্লাহ তাকে বেহেশত নসীব করুক।

রুনা লায়লা, সঙ্গীতশিল্পী

বাচ্চু আমার ছোট ভাইয়ের মতো। তার বয়সও তো বেশি হয়নি! আমি তার মৃত্যুকে অকাল মৃত্যুই বলব। কী থেকে কী হয়ে গেল বুঝতে পারছি না। এর আগে একবার সে অসুস্থ হয়েছিল, আল্লাহ তাকে মাফ করেছিলেন। এবার সে চলেই গেল! শুনে বিশ্বাস করতে পারছি না। বাচ্চুর সঙ্গে আমার কয়েকবার কাজ করার সুযোগ হয়েছিল। আমার কয়েকটি অ্যালবামে সে কাজ করেছে। এ অবেলায় সে চলে যাবে কখনও ভাবিনি।

সৈয়দ আবদুল হাদী, সঙ্গীতশিল্পী

আমার সঙ্গীত জীবনের প্রথম গানের অ্যালবামের সুরকার আইয়ুব বাচ্চু। আমরা একসঙ্গে ব্যান্ডে কাজ করেছি। অনেক স্মৃতি, অনেক কথা জমে আছে। আমাদের সঙ্গীত জীবন শুরু হয়েছিল কাছাকাছি সময়ে। গিটার বাদক হিসেবই প্রথমে সুনাম কুড়ায়। পরে ঢাকায় আসার পর গিটারের পাশাপাশি কণ্ঠ দিতে থাকে গানে। মারা যাওয়ার আগ পর্যন্ত তুমুল জনপ্রিয় ছিল আইয়ুব বাচ্চুর গান। আমি তার আত্মার শান্তি কামনা করছি।

তপন চৌধুরী, সঙ্গীতশিল্পী

সত্যি আমার এখনও বিশ্বাস হচ্ছে না বাচ্চু নেই। বুক ফেটে কান্না আসছে। কত স্মৃতি রয়েছে, কত গল্প আমাদের মধ্যে হয়েছে! একসঙ্গে কত কনসার্ট করেছি। আজ সে চলে গেল না ফেরার দেশে। এটি সত্যি আমার বিশ্বাস হচ্ছে না। সঙ্গীতাঙ্গনে এ শোকের ছায়া চিরকাল থাকবে। আরেকটি আইয়ুব বাচ্চু সঙ্গীতাঙ্গনে আসবে না। তার সৃষ্টির জন্য তাকে আজীবন মানুষ স্মরণে রাখবে। অজস্র শ্রোতাদের মধ্যে সে বেঁচে থাকবে।

নকীব খান, ব্যান্ডসঙ্গীত শিল্পী

আমি আইয়ুব বাচ্চুর মারা যাওয়ার খবর শোনার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না। অনেক খারাপ লাগছে এখন। জলজ্যান্ত একটা মানুষ এভাবে চলে যেতে পারে, তা আমার বিশ্বাস হচ্ছে না। আইয়ুব বাচ্চুর গান আমার সব সমসয় ভালো লাগত। শিল্পী ও মানুষ হিসেবে সে অনেক ভালো ছিল। তার সঙ্গে খুব বেশি দেখা না হলেও টেলিভিশন কিংবা অডিওতে প্রায়ই তার গাওয়া গান শুনতাম।

ফাতেমা তুজ জোহরা, সঙ্গীতশিল্পী

আমি বাকরুদ্ধ। আইয়ুব বাচ্চু ছিল আমার খুব কাছের মানুষ। আমরা যখন সঙ্গীত জীবন শুরু করি তখন বাচ্চু ছিল গিটার বাদক। সে সময় আমরা তাকে গান গাওয়ার দিকে ঊদ্বুদ্ধ করি। তখন সে বলত গান গাওয়া নিয়ে তার কোনো অভিজ্ঞতা নেই। তবে সে শয়নে-স্বপনে গিটার বাজানোকেই পণ করেছিল। বাচ্চুর এভাবে চলে যাওয়া আমার জন্য খুব কষ্টের। যতবারই আমরা একসঙ্গে গান গাইতে বিদেশ গিয়েছি ততবারই সে গিটার কিনে আনত।

এন্ড্রু কিশোর, সঙ্গীতশিল্পী

সর্বশেষ ফেসবুকে রংপুরে তার করা একটি শো দেখেছিলাম। খুব চমৎকার গায়ও। আমরা একসঙ্গে অনেক শো করেছি। উপমহাদেশে তার অনেক খ্যাতি রয়েছে। এ অবেলায় সে চলে যাবে কখনও ভাবিনি, খুব কষ্ট হচ্ছে মানতে। সে তো আমার সহকর্মী ছিল। আমরা তো একসঙ্গে গান করতাম। খুব খারাপ লাগছে। মৃত্যু কেন এত কষ্ট দেয়! তার মতো এ দেশে আর দ্বিতীয় কোনো বাচ্চু তৈরি হবে না। তার গানই তাকে চিরকাল বাঁচিয়ে রাখবে।

শাফিন আহমেদ, ব্যান্ডসঙ্গীত শিল্পী

আইয়ুব বাচ্চুকে হারিয়ে শোক প্রকাশ করব এই অবস্থার জন্য আমি প্রস্তুত ছিলাম না। এমন কেন হল বুঝতে পারছি না। সে একজন দক্ষ গিটার বাদক এবং একজন ভালো মানুষ। শিল্পী হিসেবেও অসাধারণ। তার সঙ্গে আমার অনেক ওঠাবসা হয়েছিল। একসঙ্গে কত শো করেছি। কত স্মৃতি, কত গল্প! কী করে এখন বলি। বুক ফেটে যাচ্ছে। চাপা কান্নায় আমি হারিয়ে যাচ্ছি। বাচ্চু আর ফিরে আসবে না, বিষয়টি আমাকে মানতে হবে! সে এ অবেলায় চলে যাবে কখনও ভাবিনি। সব সময় রসিকতায় থাকত সে। বাংলা ব্যান্ডসঙ্গীতে বাচ্চুর শূন্যতা কখনও পূরণ হবে না। সঙ্গীতাঙ্গনে আইয়ুব বাচ্চু একজনই এসেছিল। আবার চলেও গেল। তার এই অসময়ে চলে যাওয়ায় সঙ্গীতাঙ্গনে বিরাট ক্ষতি হয়ে গেল। এখন আর ‘চলো বদলে যাই’ বলে চিৎকার করে কনসার্টে দর্শক মাতাবে কে? ভাবতেও খুব কষ্ট হচ্ছে। সবাইকে চলে যেতে হবে একদিন। এটা প্রকৃতির নিয়ম। কিন্তু না ফেরার দেশে চলে গেছে বাচ্চু, এটি এখনও বিশ্বাস করতে পারছি না। আমার আত্মার আত্মীয় ছিল সে। গানের মাধ্যমে চিরকাল তার ভক্তদের হৃদয়ের মণিকোঠায় বেঁচে থাকবে। তার আত্মার মাগফিরাত কামনা করছি। যেখানেই থাকুক, ভালো থাকুক প্রিয় আইয়ুব বাচ্চু।

কুমার বিশ্বজিৎ, সঙ্গীতশিল্পী

আমি অস্ট্রেলিয়ায় শো করতে এসেছি। বাচ্চুকে শেষ দেখাটাও দেখতে পারব না! ওর সঙ্গে আমার কত স্মৃতি কত গল্প, কী করে বলি। এত তাড়াতাড়ি ও চলে যাবে ভাবতে পারছি না। তার সঙ্গে আমার মান-অভিমান ছিল। সে ছিল একেবারই রসের মানুষ। তার শূন্যতা কখনও পূরণ হওয়ার নয়। একজন খ্যাতিমান দক্ষ গিটারবাদকে হারিয়ে ফেলেছি বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। সবারই একদিন চলে যেতে হবে কিন্তু বাচ্চু অকালে চলে যাবে ভাবিনি।

মাকসুদুল হক, ব্যান্ডসঙ্গীত শিল্পী

বাচ্চু মারা গেছে, আমি কী বলব? কী শোক জানাব? একসঙ্গে কত শো করেছি, গান গেয়েছি। খুব ভালো গিটার বাজাত সে। অনেক গিটারবাদক তাকে ফলো করে। সঙ্গীতাঙ্গনে তার শূন্যতা পূরণ হবে না কখনও। আমার মানতে কষ্ট হচ্ছে বাচ্চু আমাদের মাঝে নেই। এটি কেন বা মানতে হবে? মৃত্যু কেন এত শোক নিয়ে আসে? সত্যি আমি কিছু বলতে পারছি না। কান্না আসছে। সঙ্গীতাঙ্গনের বিরাট ক্ষতি হয়ে গেল। এ ক্ষতি পূরণ হওয়ার মতো নয়।

সাইদ হাসান টিপু, ব্যান্ডসঙ্গীত শিল্পী

বাচ্চু ভাই এভাবে চলে যাবেন কখনও ভাবিনি। কিছুদিন আগেও তিনি অসুস্থ হয়েছিলেন, তাকে আল্লাহ ফিরিয়ে দিয়েছেন। ব্যান্ড সঙ্গীতকে এ দুরবস্থায় ফেলে যাওয়ার মানে হয় না। আমি তার মৃত্যুর খবর শুনতে প্রস্তুত ছিলাম না। ব্যান্ড মাতাবে কে? কে গাইবে রুপালি গিটার? কে গাইবে ফেরারি এই মনটা আমার অভিমান! এসব গান হয়তো বেজে ওঠবে, কিন্তু বাচ্চু ভাই তো আর ফিরে আসবে না।

প্রিন্স মাহমুদ, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক

অত্যন্ত ভালো মানুষ আইয়ুব বাচ্চু। তার সঙ্গে অনেক শো করেছি। সর্বশেষ গত এপ্রিলে আমেরিকা থেকে বাংলাদেশে আসার পর তার সঙ্গে আমার শেষ দেখা হয় গান বাংলা টিভি চ্যানেলে। ওখানে গান করতে গিয়ে আইয়ুব বাচ্চু আমাকে বলেছিল, তোর গান শুনব। ওই দিন শেষ দেখায় অনেক কথা হয়েছিল। আইয়ুব বাচ্চু এভাবে চলে যাবে কখনও ভাবিনি। সঙ্গীতাঙ্গনে এ শোকের ছায়া মুছবে না। দ্বিতীয় কোনো আইয়ুব বাচ্চু আমরা পাব না।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here