প্রেসক্লাবের সামনে আজও নন-এমপিও শিক্ষকদের অবস্থান

0
246

খবর৭১ঃ নন-এমপিও বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আজও প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। শনিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের মতো অবস্থান নেন তারা।

অবস্থান নেয়া শিক্ষকরা বলেন, সারাদেশের বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে ১০ থেকে ১৫ হাজার শিক্ষক ও কর্মচারী এ আন্দোলনে অংশ নিয়েছেন। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আমাদের বঞ্চনা-দুর্ভোগের বাস্তব চিত্র তুলে ধরতে পারলে তিনি (প্রধানমন্ত্রী) দীর্ঘদিনের ঝুলে থাকা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো একযোগে এমপিওভুক্ত করে আমাদের এই অনিশ্চয়তা থেকে অবশ্যই মুক্ত করবেন।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণার পরও অজানা কারণে এখনও এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি নেই। তাই দাবি পূরণের জন্য প্রধানমন্ত্রীই আমাদের একমাত্র অবলম্বন।’

শিক্ষকরা জানান, গত বছরের ৭ জুন সংসদে উপস্থাপিত বাজেটে এমপিওভুক্তির কোনো বরাদ্দ না থাকায় ১০ জুন থেকে লাগাতার আন্দোলন শুরু করেন তারা। টানা ৩২ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা অবস্থান ধর্মঘট ও আমরণ অনশন করেন। গত বছর ১১ জুলাই তৎকালীন শিক্ষামন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। তবে এই এক বছরেও তারা অজ্ঞাত কারণে এমপিওভুক্ত হতে পারেননি।

এর আগে বুধবার (২০ মার্চ) সকালে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন। কিন্তু পুলিশের বাধার মুখে তারা প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নেন। অবস্থানকালে বিকেলে বেশ কয়েকজনকে সড়কে অসুস্থ হয়ে পড়তে দেখা যায়।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন বলছে, দেশের নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে নানা কর্মসূচি পালন করে আসছে। সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয় না। এ জন্য নতুন কর্মসূচিতে নামতে হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here