প্রায় ৩৭ হাজার হজযাত্রীর নিবন্ধন বাকি

0
220

খবর৭১:সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯০ হাজারের বেশি হজ গমনেচ্ছুর নিবন্ধন সম্পন্ন হলেও এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার হজযাত্রীর নিবন্ধন বাকি রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আগামী ১ এপ্রিল রবিবারের মধ্যে এসব নিবন্ধন শেষ করতে হবে।

একদিকে সময় কম, তার ওপর কোথাও কোথাও পাসপোর্ট সরবরাহে ধীরগতির কারণে নির্ধারিত সময়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার ৮৫৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৪ হাজার ১৬৬ জনসহ মোট ৯০ হাজার ২৫ জন নিবন্ধন করেছেন।

প্রাক নিবন্ধিত হজ গমনেচ্ছুদের নিবন্ধন কার্যক্রম শুরু হয় ১ মার্চ। আর মাত্র দুই দিন পরই নিবন্ধনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া ১ এপ্রিলের সময়সীমা শেষ হবে।

জানা গেছে, ১ এপ্রিলের পর হজ ও ওমরাহ নীতি অনুযায়ী পরবর্তী ক্রমিক থেকে নিবন্ধন সম্পন্ন করা হবে। সে ক্ষেত্রে পূর্বঘোষিত ক্রমিকের প্রাক নিবন্ধিত আর কেউ নিবন্ধনের সুযোগ পাবেন না।

সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনযোগ্য সর্বশেষ ক্রমিক ১৬ হাজার ৭৪ ও বেসরকারি ব্যবস্থাপনায় তিন লাখ ৫২ হাজার ২৯৩।

এদিকে নির্ধারিত সময়ের দেড়-দুই মাস পরও পাসপোর্ট হাতে না পাওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। বিভিন্ন জেলায় হজযাত্রীদের নতুন পাসপোর্ট সরবরাহের জন্য গত ফেব্রুয়ারির তারিখ দিয়ে রসিদ দেওয়া হলেও অনেকেই সেসব পাসপোর্ট পাচ্ছেন না।

কোথাও কোথাও পাসপোর্ট তৈরির মেশিন বিকল হওয়ায় পাসপোর্ট সরবরাহে অচলাবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। পাসপোর্টের অভাবে নিবন্ধন কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ কারণে ভুক্তভোগী হজযাত্রীরা হতাশায় ভুগছেন। আগামী ১ এপ্রিল সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন সম্ভব না হলে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা কার্যক্রম বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে।
হাবের মহাসচিব মো. শাহাদাত হোসাইন তসলিম গত রাতে বলেন, ‘হজযাত্রীদের পাসপোর্ট সরবরাহে ধীরগতির কারণ জানতে পাসপোর্ট অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে আমরা যোগাযোগ করব। ’

হজ এজেন্সি ইউরো এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলসের স্বত্বাধিকারী মাওলানা মুহাম্মদ মাহমুদুর রহমান গতকাল জানান, রাজধানীর রায়েরবাগ শেরেবাংলানগর এলাকার হজযাত্রী এস এম হাবিবুর রহমান ও তাঁর স্ত্রী মাজেদা হাবিবের নতুন পাসপোর্ট গত ২৮ ফেব্রুয়ারি সরবরাহের তারিখ দেওয়া হলেও তাঁরা এখনো পাসপোর্ট হাতে পাননি। তাঁরা প্রতিদিন পাসপোর্ট অফিসে ধরনা দিয়ে হয়রানির শিকার হচ্ছেন। নওগাঁর আত্রাইয়ের হজযাত্রী মো. সৈয়দ আলী সরদার ও তাঁর স্ত্রী দেলোয়ারা বিবির পাসপোর্ট গত ১৯ ফেব্রুয়ারি সরবরাহের তারিখ দেওয়া হলেও পাসপোর্টের কোনো খবর নেই। আরেক যাত্রী সেলিনা বিবির পাসপোর্ট সরবরাহের তারিখ গত ২৬ ফেব্রুয়ারি থাকলেও গতকাল পর্যন্ত তা পাওয়া যায়নি।

সময়মতো হজযাত্রীরা পাসপোর্ট হাতে না পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে হজ ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিয়ে দ্রুত পাসপোর্ট সরবরাহের দাবি জানিয়েছেন বাংলাদেশ হজযাত্রী ও হাজি কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল-নাসের। এক বিবৃতিতে তিনি এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

এ অবস্থায় হজযাত্রীর নিবন্ধনের সময় বাড়ানো হবে কি না—এমন প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজ উদ্দিন গতকাল কালের কণ্ঠকে বলেন, এখন পর্যন্ত ১ এপ্রিলই নিবন্ধনের শেষ সময়।

এদিকে চলতি বছর পবিত্র হজ গমনেচ্ছুদের ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হবে বলে জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাজাহান কামাল। গতকাল বিকেলে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এর আগে একই স্থানে ধর্ম ও বিমান মন্ত্রণালয়, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), বাংলাদেশ বিমানসহ হজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যৌথ সভা অনুষ্ঠিত হয়।

শাজাহান কামাল বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন সাত হাজার ১৯৮ জন, বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার জন। নির্দিষ্ট আকার ও জাতীয় পতাকাখচিত পলিব্যাগ ও কিটব্যাগ হজযাত্রীদের নিজ নিজ ব্যবস্থাপনায় কিনতে হবে বলেও জানান তিনি।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here