প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলে বেগম খালেদা জিয়া

0
277

খবর৭১:এবারের সংসদ নির্বাচনে নিজের প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এবার আপিলে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

পৃথক তিনটি রিট খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার পক্ষে আগামীকাল রবিবার (২৩ ডিসেম্বর) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় পৃথক তিনটি আবেদন করা হবে।

শনিবার খালেদার অন্যতম আইনজীবী এ এইচ এম কামরুজ্জামান মামুন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে রিটার্নিং কর্মকর্তা, নির্বাচন কমিশন (ইসি) ও হাইকোর্ট বেগম জিয়ার প্রার্থিতা বাতিল করা হয়।

এদিকে গত বুধবার (১৯ ডিসেম্বর) থেকে আগামী ১ জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ খোলা থাকবে। আর সূচি অনুযায়ী আগামীকাল রবিবার (২৪ ডিসেম্বর) অবকাশকালীন চেম্বার কোর্ট রয়েছে।

তফসিল অনুসারে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ হিসাবে নির্বাচনের আর মাত্র ৭ দিন বাকি।

বেগম জিয়ার আইনজীবী বলেন, ‘আবেদনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণার রিটার্নিং কর্মকর্তা ও ইসির সিদ্ধান্ত স্থগিত চাওয়া হয়েছে। পাশাপাশি তিন আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণ করে তাঁকে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দিতে নির্দেশনাও চাওয়া হয়েছে।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭—এই তিন আসন মনোনয়নপত্র দাখিল করেছিলেন খালেদা জিয়া। তবে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন বেগম জিয়ার মনোনয়ন বাতিল করেন।

সবশেষ গত ১৮ ডিসেম্বর বেগম জিয়ার প্রার্থিতা ফিরে পেতে করা পৃথক তিনটি রিট সরাসরি খারিজ করে আদেশ দেন হাইকোর্ট।

রিট খারিজের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের বলেছিলেন, ‘হাইকোর্টের একক বেঞ্চ খালেদা জিয়ার করা তিনটি রিট আবেদন খারিজ করে দিয়েছে। সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুসারে দণ্ডিত ব্যক্তি বেগম জিয়া এবারের নির্বাচনে অংশ নিতে পারবেন না।’
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here