প্রশিক্ষণ ছাড়া জনশক্তি রফতানি করলে ব্যবস্থা নেয়া হবে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

0
485
প্রশিক্ষণ ছাড়া জনশক্তি রফতানি করলে ব্যবস্থা নেয়া হবে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

খবর৭১ঃ রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এর আয়োজনে সাশ্রয়ী মূল্যে দক্ষ জনশক্তি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এতে দুটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সারওয়ার আলম এবং জাহিদ হোসেন। দূতাবাসের কর্মকর্তাগণ সেমিনারে যোগ দেন।

মিশন উপ প্রধান মো: নজরুল ইসলামের সভাপতিত্বে শ্রম কাউন্সিলর মেহেদী হাসানের সঞ্চালনায় সেমিনারে সৌদি আরবের প্রতিষ্ঠিত ৫০টির মতো রিক্রুটিং এজেন্সির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা চাই আগামী দিনে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। তিনি বলেন, সরকার অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে।

এছাড়া বিদেশে দক্ষ জনশক্তি রফতানির জন্য বাংলাদেশে আধুনিক ও উন্নতমানের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। তিনি সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠান সমূহকে তাঁদের চাহিদা জানানোর জন্য অনুরোধ করেন যাতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে জনশক্তি রফতানি করা সম্ভব হয়।
ইমরান আহমদ আরও বলেন, জনশক্তি রফতানি প্রক্রিয়া আরো সহজ ও দ্রুত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। তিনি বলেন, কোনো রিক্রুটিং এজেন্সি প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া যদি জনশক্তি রফতানি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আলবাওয়ানী কোম্পানি, হারফি ফুড সার্ভিস লিমিটেড, সামাসকো, আরকো, তেজারত কোম্পানি, আল জাযিরা কোম্পানি, হামেদসাউদ আল উতাইবী, সিডার কোম্পানি, আলফাহাদ, শাফরজি পালনজি কোম্পানিসহ উপস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ বাংলাদেশ থেকে দক্ষ, আধা দক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here