প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের আনুষ্ঠানিক বৈঠক আজ

0
812

খবর৭১:ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে আজ বেইজিংয়ে আনুষ্ঠানিক বৈঠক হবে। নরেন্দ্র মোদি দুদিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আজ শনিবার বেইজিংয়ে মোদি ও জিনপিংয়ের আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসার কথা রয়েছে। এ বৈঠকেরও কোনো এজেন্ডা নেই।

মন্ত্রণালয় জানায়, এ বৈঠক হবে একান্তই ঘরোয়া পরিবেশে। কোনো পূর্ব নির্ধারিত আলোচ্যসূচি থাকবে না। মন্ত্রণালয়ের নির্দিষ্ট কোনো প্রতিনিধি দলের বৈঠকও হবে না। যৌথ বিবৃতি বা যৌথ সংবাদ সম্মেলন করা হবে না। এমনকি মোদি-জিনপিংয়ের বৈঠকের নোটও নেওয়া হবে না।

এদিকে, কূটনৈতিক সূত্রগুলো বলছে, চীনের সঙ্গে সম্পর্কে আস্থা বাড়ানোই মোদির উদ্দেশ্য। ওবর (ওয়ান বেল্ট ওয়ান রোড) প্রকল্পের অধীনে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর থেকে শুরু করে এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তিসহ সব বিষয় নিয়েই খোলামেলা আলোচনা করতে চায় দিল্লি।

জানা গেছে, শুক্রবার জিনপিংয়ের সঙ্গে মোদি মধ্য চীনের হুবেই প্রদেশের রাজধানী ও চীনা নেতা মাও সেতুংয়ের প্রিয় শহর ইউহানের ঐতিহ্যবাহী মিউজিয়াম ঘুরে দেখেন। সেখানকার একটি হ্রদে তারা নৌকাবিহারে অংশ নেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here