প্রতীক বরাদ্দ: সাতক্ষীরা ১ আসনে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু

0
263

সেলিম হায়দারপ্রতিনিধিঃ
প্রতীক বরাদ্দের সাথে সাথেই পাল্টে গেছে সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) নির্বাচনী এলাকার চির চেনা পথ। বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের তাৎক্ষণিক প্রচারণায় সরগরম হয়ে উঠেছে চায়ের দোকান থেকে শুরু করে ভ্যান ষ্ট্যান্ড পর্যন্ত সর্বময়। গ্রামের মেঠো পথ থেকে শুরু করে উপজেলা সদরের রাজ পথগুলো কাঁপছে মাইকের আওয়াজে। অথচ তফসিল ঘোষণার পর থেকে সোমবার পর্যন্ত নির্বাচনী এলাকায় ছিল পিন পতন নিস্তব্দতা।

নির্বাচনের ঠিক ১৯ দিন আগে পর্যন্ত এমন নিরবতায় সাধারণ ভোটারদের মধ্যে নানা আশংকা ও ভীতিকর অবস্থা বিরাজ করলেও প্রচারণায় সরগরম নির্বাচনী এলাকায় বিরাজ করছে পুরো নির্বাচনী আমেজ।
এলাকাবাসী জানায়,প্রতীক বরাদ্দের পর বিকেল থেকে তারা মাইকিং,প্রকাশ্য গণসংযোগও পথসভা শুরু করেন। আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনকে কেন্দ্র করে এই প্রচার কাজ চলবে ভোটের ৭২ ঘণ্টা আগ পর্যন্ত।

জেলা রিটার্নিং কার্যালয় সূত্র জানায়, সাতক্ষীরা-১ আসনে আওয়ামীলীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোটের শরীক ওয়ার্কার্স পার্টি থেকে এবারো অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহকে নৌকা প্রতীক ও জাতীয় পার্টি থেকে সৈয়দ দিদার বখত লাঙ্গল প্রতীকে নির্বাচন করছেন।
অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্ট তথা ২৩ দলীয় জোট থেকে একক প্রার্থী হিসেবে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবকে ধানের শীষ প্রতীক বরাদ্দ করা হয়েছে। এছাড়া আসনটি থেকে নির্বাচন করছেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলন’র এ.এফ.এম আসাদুল হকপাখা,এনপিপি আব্দুর রশিদ আম ও বামগণতান্ত্রিক জোট আব্দুল আজিজুর রহমান কাস্তে প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

এদিকে বর্তমান সংসদ সদস্য এ্যাড.মুস্তফা লুৎফুল্ল্যাহ সোমবার তালা উপজেলার ২ টি ধানদিয়া ও নগর ঘাটা ও কলারোয়া উপজেলার জয়নগর ও ঝুপিখালী ইউনিয়নে গণ সংযোগ ও পথসভায় নিজেকে ১৪ দলীয় মহাজোটের একক প্রার্থী দাবি করে তালা-কলারোয়ার উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে ফের নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করেন। এছাড়া দু’উপজেলার বিভিন্ন ইউনিয়নের দলীয় নেতা-কর্মীরা নিজ নিজ উদ্যোগে নৌকা মার্কার পক্ষে গণসংযোগ ও পথসভা করেছে বলে দলীয় বিভিন্ন সূত্র সাংবাদিকদের নিশ্চিত করেছে।

এছাড়া দীর্ঘ দিন সংসদের বাইরে থাকা বিএনপির মনোনীত একক প্রার্থী সাবেক সাংসদ হাবিবুল ইসলাম প্রচারণার প্রথম দিন নির্বাচনী এলাকায় কোন গণ সংযোগে না থাকলেও বিএনপি’র পক্ষে দু’উপজেলায় মাইক প্রচার ও দলীয় নেতা-কর্মীদের পক্ষে গণসংযোগ হয়েছে। তবে মঙ্গলবার থেকে তিনি উপস্থিত থেকে দলীয় নেতা-কর্মীদের নিয়ে প্রকাশ্য গণসংযোগ করবেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

অন্যদিকে সাধারণ ভোটাররা তাদের প্রতিক্রিয়ায় বলেন,এলাকার সার্বিক উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষদের সাথে মিশে চলতে পারেন এমন প্রার্থীকেই তারা ভোট দিবেন।

তালা ও কলারোয়া উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-১ আসন। ২৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত আসনটি। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৮৯৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১০ হাজার ৭০০ ও নারী ভোটার ২ লাখ ১২ হাজার ১৮৩ জন। এবারের নির্বাচনে তালা উপজেলায় পুরুষ ভোটার বেড়েছে ১১ হাজার ৩৫৫ জন ও নারী ভোটার ১০ হাজার ২৯০ জন। এরমধ্যে কলারোয়া উপজেলায় পুরুষ ভোটার বেড়েছে ১০ হাজার ৮৭২ জন। ও নারী ভোটার ১০ হাজার ৩০৮ জন।
নির্বাচন কমিশন সূত্র জানায়, নির্বাচনকে ঘিরে যথোপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। কেউ আচরণ বিধি লঙ্ঘন করলে ছাড় দেওয়া হবে না।

উপজেলা সহকারী রিটার্ণিং ও তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন এ প্রতিবেদককে বলেন,এখন পর্যন্ত তার উপজেলার সার্বিক নির্বাচন পরিস্থিতি শান্ত রয়েছে। যেকোন ধরনের অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন প্রস্তুত রয়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here