প্রতিশোধের জয়ে বিশ্বকাপ শুরু জাপানের

0
388

খবর৭১: ভাগ্যদেবীও সঙ্গেই ছিল। ম্যাচের মাত্র ৪ মিনিটে পেনাল্টি পেয়ে লিড নেয় এশিয়ার প্রতিনিধি জাপান। বিপরীতে সানচেজ লালকার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় লাতিনের দেশ কলম্বিয়া। মিডফিল্ডার কার্লোস সানচেজ তিন মিনিটেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন কাগাওয়াই।

আর তাতে ১০ জনের কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে ৩ পয়েন্ট তুলে নিলো জাপান। দক্ষিণ আমেরিকার কোনো দেশের সঙ্গে বিশ্বকাপে এশিয়ার কোনো দেশের এটাই প্রথম জয়।

ম্যাচের তিন মিনিটে জাপানের স্ট্রাইকার ইউয়া ওসাকোর নেয়া দারুণ একটা শট ঠেকিয়ে দিয়েছিলেন কলম্বিয়া গোলরক্ষক ডেভিড অসপিনা। ফিরতি বলটা শিনজি কাগাওয়ার পায়ে, সেটা গোলেও যাচ্ছিল।

কিন্তু হাত বাড়িয়ে তা ঠেকিয়ে দেন কলম্বিয়া মিডফিল্ডার কার্লোস সানচেজ। সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখালেন রেফারি, প্রথম বারের মতো কাউকে মাঠ ছাড়তে হলো এই বিশ্বকাপে। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি কাগাওয়া, জাপান এগিয়ে গেল ১-০ গোলে।

বিশ্বকাপের ইতিহাসে এটা দ্বিতীয় দ্রুততম রেড কার্ড। এর আগে ১৯৮৬ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৫৪ সেকেন্ডের মাথায় লাল কার্ড দেখেছিলেন উরুগুয়ের হোসে আলবার্তো বাতিস্তা।

১০ জনের দল নিয়ে ম্যাচে ফিরতে লড়াই করতে থাকে কলম্বিয়া। প্রথমার্ধে কয়েকটি আক্রমণও চালিয়েছে তারা। ম্যাচের ৪০ মিনিটে দলকে সমতায় ফেরান কলম্বিয়ান মিডফিল্ডার হুয়ান ফার্নান্দো কুইন্তেরো, আর তাতেই ১-১ গোলে সমতায় থেকে বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে দুই দলই আক্রমণে শুরু করে। তবে দ্বিতীয়ার্ধে বল নিয়ন্ত্রণের দিকে এগিয়েই ছিল জাপান। ম্যাচের ৫৮ মিনিটে জাপানের তাকাশি ইনুই দারুণ এক শট নিলেও কলম্বিয়া গোলরক্ষক ডেভিড ওসপিনা সেই শট ফিরিয়ে দেন।

এরপর ম্যাচের ৬০ মিনিটে কলম্বিয়ার গোলদাতা হুয়ান ফার্নান্দো কুইন্তেরোর জায়গায় বদলি হিসেবে মাঠে নেমেছেন তাদের সবচেয়ে বড় ভরসা অ্যাটাকিং মিডফিল্ডার হামেস রদ্রিগেজ।

ম্যাচের ৬৪ মিনিটে জাপানের মিডফিল্ডার শিনজি কাগাওয়াকে ফাউল করে হলুদ কার্ড দেখেন কলম্বিয়ার উইলমার ব্যারিওস। তবে এরপর ম্যাচের নিয়ন্ত্রণে নিয়ে নেয়জাপান। ম্যাচের ৭৩ মিনিটে কর্ণার থেকে হেডে গোল করে জাপানকে এগিয়ে নেন স্ট্রাইকার ইউয়া ওসাকো (২-১)।

ম্যাচের ৭৮ মিনিটে রদ্রিগেজের জোরালো শট ডিফেন্ডারের পায়ে লেগে বল চলে যায় পোস্টের ওপর দিয়ে। ৮০ মিনিটে জাপান মিডফিল্ডার গাকু শিবাসাকির বদলি হিসেবে মাঠে নামেন হোতারু ইয়ামাগুচি। ৮৬ মিনিটে শিনজি ওকাজাকিকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রদ্রিগেজ।

উল্লেখ্য, এর আগে তিনবারের দেখায় তিনবারই লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার কাছে পরাজিত হয়েছিল জাপান। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিলো এই দুই দল। সেবার হামেস রদ্রিগেজের ঝলকে জয় তুলে নিয়েছিল পেকারম্যানের শিষ্যরা। তবে এবার সব হিসাব চুকিয়ে প্রতিশোধের সঙ্গে জয় দিয়ে বিশ্বকাপটাও শুরু করলো জাপান। সূত্র: গোল ডটকম।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here