পুলিশের একার পক্ষে সব অপরাধ নির্মূল করা সম্ভব নাঃ জাবেদ পাটোয়ারী

0
691

খবর ৭১ঃঅপরাধ সমূলে উৎপাটন করা পুলিশের একার পক্ষে সম্ভব নয় বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জ পুলিশ লাইন্সে নির্মিত বঙ্গবন্ধুর ছবি সম্বলিত স্বোপার্জিত পতাকা ভাস্কর্য ও নারী পুলিশ ব্যারাক উদ্বোধন শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

জাভেদ পাটোয়ারী বলেন, আমরা জনগণের পুলিশ হতে চাই। কিন্তু পুলিশের একার পক্ষে সব অপরাধ নির্মূল করা সম্ভব না।

তিনি বলেন, অপরাধ সমূলে উৎপাটন করতে পুলিশের পাশাপাশি রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক, ইমামসহ সব শ্রেণি-পেশার মানুষের সচেতনতা ও একান্ত সহযোগিতা প্রয়োজন।

আইজিপি বলেন, জঙ্গিরা এ দেশকে গ্রাস করতে চেয়েছিল। সারাবিশ্বের কাছে নেতিবাচক দেশ হিসেবে চিহ্নিত করতে চেয়েছিল। কিন্তু সাধারণ মানুষ ও মিডিয়ার সহযোগিতায় পুলিশ জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করেছে।

ইতোমধ্যেই জঙ্গি নির্মূলে পুলিশ সফল হয়েছে জানিয়ে পুলিশের মহাপরিদর্শক বলেন, একজন জঙ্গি থাকা পর্যন্তও দেশব্যাপী এ অভিযান চলবে।

মাদকের বিরুদ্ধ পুলিশের কঠোর অবস্থানের কথা উল্লেখ করে আইজিপি বলেন, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বলবৎ আছে। যারা এ পথ বাদ দিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে চায় তাদের সুযোগ দেওয়া হবে।

তিনি বলেন, যারা এখনও এ কাজে জড়িত তারা যত শক্তিশালীই হোক আইনের আওতায় তাদের আসতে হবে। মাদক ব্যবসায়ীরা যদি আইনের কাছে আত্মসমর্পণ না করে, আগামীতে তাদের জন্য ভয়ানক দিন অপেক্ষা করছে।

৯৯৯ সেবা প্রসঙ্গে আইজিপি বলেন, এই সেবার মাধ্যমে তৃণমূলের অপরাধ চিহ্নিত করে পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারছে। সাধারণ মানুষ এ পদক্ষেপের মাধ্যমে বেশ সুফল পাচ্ছে।

এ সময় রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন বিপিএম (বার) পিপিএম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার একেএম হাফিজ আক্তার পিপিএম, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মাসুদুর রহমান ভুঞা, অতিরিক্ত ডিআইজি (অপরাধ/অপারেশন) নিশারুল আরিফ, পুলিশ সুপার (এস্টেট ওয়েলফেয়ার) বেলায়েত হোসেন, রাজশাহীর পুলিশ সুপার মো. শহীদুল্লাহ বিপিএম, পিপিএম, সিরাজগঞ্জের পুলিশ সুপার টুটুল চক্রবর্তী বিপিএম, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, কমিউনিটি পুলিশিং জেলা শাখার সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট বিমল কুমার দাসসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here