পিকেকের বিরুদ্ধে তুরস্কের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

0
224

খবর৭১: ইরাকে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সন্ত্রাসীদের বিতাড়নে তুরস্কের পাশে থাকার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে পিকেকে সন্ত্রাসীদের উপস্থিতি তুরস্কের জন্য হুমকি বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইরাকের উত্তরাঞ্চলের সিনজির জেলায় কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) হুমকি রয়েছে। তুরস্কের সঙ্গে উত্তর ইরাকের সীমান্তজুড়ে এই হুমকি বিরাজ করছে।-খবর আনাদুল অনলাইনের।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র পিকেকে-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করছে। আমরাও ওই অঞ্চল থেকে তাদের বিতাড়িত করতে চাই।

ন্যাটোর মিত্র হিসেবে যুক্তরাষ্ট্র আঙ্কারার পাশে দাঁড়াবে বলেও মন্তব্য করেন জেমস ম্যাটিস।

তিনি বলেন, তুরস্কের জন্য পিকেকের বিষয়টি খুবই স্পর্শকাতর। তাই কোনো মাধ্যম ব্যবহার না করে আমরা সরাসরি তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে চাই।

তুর্কমেনেলি টেলিভিশনের মহাপরিচালক ইয়ালমেন হাসেরগলু বলেন, সিনজির জেলায় প্রায় তিন হাজার পিকেকে সন্ত্রাসী রয়েছে। সেখানে বিভিন্ন সামরিক বিশেষজ্ঞরা তাদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন।

পিকেকে সদস্যদের সাক্ষাৎকারের ভিত্তিতে তিনি এসব কথা বলেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেন, সিনজিরকে পিকেকের ঘাঁটি হতে দেয়া যাবে না।

জেমস ম্যাটিস বলেন, মানবিজে এ পর্যন্ত তুরস্ক কোনো অভিযানে যায়নি। তবে সেখানে কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটসের (ওয়াইপিজি) বিরুদ্ধে আঙ্কারার সামরিক অভিযানের সম্ভাবনা নিয়ে আলোচনা চলবে।

তিনি বলেন, তুরস্কের সঙ্গে আমাদের আলোচনার পথ খোলা রয়েছে। আমরা সেটিকে এগিয়ে নিতে চাই।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here