পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে সরকার

0
868
পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে সরকার

খবর৭১ঃ রাষ্ট্রদ্রোহিতার মামলায় সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায়ে বিভক্ত হয়ে পড়েছে পাকিস্তান। বিশেষ আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সেনাবাহিনী। এদিকে পাকিস্তান সরকার এ রায়ের বিরুদ্ধে আদালতে আপিল করবে বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল আনোয়ার মানসুর। খবর ইন্ডিয়া ট্যুডে’র।

খবরে বলা হয়, মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রাতে এক প্রেস কনফারেন্সে সাবেক সামরিক শাসক মোশাররফকে মৃত্যুদণ্ড দেওয়ার রায়কে ‘অন্যায্য’ আখ্যা দিয়ে আনোয়ার মানসুর বলেন, এ রায়ের বিরুদ্ধে আমি আপিল করবো। কারণ এ মামলায় ফেয়ার ট্রায়াল (ন্যায়বিচার) হয়নি। এছাড়া তার অনুপস্থিতিতে এবং তার জবানবন্দি নেওয়া ছাড়াই এ রায় দেওয়া হয়েছে।

তিনি বলেন, যারা রাষ্ট্রদ্রোহিতার মতো কাজ করবে, অবশ্যই তাদের বিচার ও শাস্তি হওয়া উচিৎ। কিন্তু অবশ্যই ফেয়ার ট্রায়াল হওয়া উচিৎ। যেটি এ মামলায় হয়নি।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) পাকিস্তানের একটি বিশেষ আদালত দেশটির সাবেক প্রেসিডেন্ট অবসারপ্রাপ্ত জেনারেল পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন। ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা ঘোষণার দায়ে পারভেজ মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়।

২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগ গঠন করা হলে সে বছরই তার বিরুদ্ধে সব তথ্য-প্রমাণ বিশেষ আদালতে উপস্থাপন করা হয়। পরে আপিল বিভাগ স্থগিতাদেশ দিলে মামলার কার্যক্রম বন্ধ হয়ে যায়।

ওই স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ার পর পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠের নেতৃত্বে বিশেষ আদালত গত ১৯ নভেম্বর এ মামলার শুনানি শেষ করেন। পরে মঙ্গলবার চূড়ান্ত রায় ঘোষণা করেন আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here