পাক-ভারত নিয়ে এরদোগান- জাতিসংঘ মহাসচিবের আলোচনা

0
335

খবর৭১ঃপাক-ভারত চলমান উত্তেজনা বিষয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে আলোচনা করেছেন তুর্কিপ্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু জানায়, শুক্রবার ভারত-পাকিস্তানের বর্তমান পরিস্থিতি ও এর সমাধান নিয়ে জাতিসংঘ মহাসচিবের সঙ্গে টেলিফোনে কথা বলেন প্রেসিডেন্ট এরদোগান।

এ সময় তিনি চলমান উত্তেজনা নিরসনে জাতিসংঘকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

পাক-ভারত ইস্যুর পাশাপাশি সিরিয়া পরিস্থিতি নিয়েও কথা হয় তাদের মধ্যে। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার ও মানবিজে তুরস্কের প্রস্তাবিত নিরাপদ অঞ্চল গঠনের বিষয়ে জাতিসংঘের সর্বশেষ অবস্থান বিষয়েও কথা বলেন তারা।

প্রসঙ্গত, ভারত পাকিস্তানের মধ্যে চলমান সমস্যা নিরসনে তুরস্ক সবধরণের সহায়তা দেবে বলে জানিয়েছিল তুরস্ক। যুদ্ধ পরিস্থিতি এড়িয়ে শান্তিপূর্ণ অবস্থান সৃষ্টির জন্য প্রেসিডেন্ট এরদোগান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন।

গত ৩১ মার্চ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছিলেন, পাক-ভারত চলমান যুদ্ধাবস্থায় কারোই লাভ হবে না। চলমান উত্তেজনা নিরসনে তুরস্ক সবধরনের সহায়তা করবে জানিয়ে বলেছিলেন, পাক-ভারত চলমান উত্তেজনা নিরসনে যা কিছু দরকার তা করতে প্রস্তুত রয়েছে তুরস্ক।

এরদোগান জানান, ‘আমরা ভারত ও পাকিস্তানের মধ্যে সংকট সমাধানে আমাদের যা করতে হবে তা নিশ্চিত করব এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় তুরস্কের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

যুদ্ধ কোনো দেশের জন্যই কল্যাণকর নয় ইঙ্গিত দিয়ে এরদোগান বলেছিলেন, ‘তীব্র উত্তেজনা এবং আগুন জ্বালানো তেল কারও উপকারে আসে না।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here